সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ।। ২ বৈশাখ ১৪৩১ ।। ৬ শাওয়াল ১৪৪৫


আগামী সপ্তাহের মধ্যেই গা’জায় যুদ্ধবিরতি ঘোষণা বাইডেনের


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন বন্ধে এবং হামাসের হাতে থাকা ইসরায়েলি জিম্মিদের মুক্তির লক্ষ্যে যুদ্ধবিরতি খুব কাছাকাছি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, আগামী সপ্তাহের মধ্যেই গাজায় যুদ্ধবিরতি কার্যকর হতে পারে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি বছরের শুরু থেকেই যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে কথা বলে যাচ্ছে। ফ্রান্সের প্যারিস ও মিসরের কায়রোসহ বিশ্বের বিভিন্ন শহরে এ বিষয়ে বেশ কয়েক দফা আলোচনাও হয়েছে। এই আলোচনায় মধ্যস্থতা করছে কাতার, যুক্তরাষ্ট্র ও মিসর। তবে কখনোই যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে নির্দিষ্ট কোনো সময়সীমা জানায়নি। এই প্রথম হোয়াইট হাউস একটি নির্দিষ্ট সময়ের কথা প্রকাশ করল।

নির্বাচনী প্রচারের কাজে নিউইয়র্ক সফর করছেন জো বাইডেন। সফরকালে সাংবাদিকেরা তাঁর কাছে জানতে চান যে, গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি আলোচনা কোন অবস্থায় আছে এবং কবে নাগাদ এটি কার্যকর হতে পারে। জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি আশা করি, চলতি সপ্তাহের শেষ দিকের মধ্যেই এটি কার্যকর হবে।’ উল্লেখ্য, পশ্চিমা বিশ্বে সাধারণত সপ্তাহান্তে বলতে শনি-রোববারকে বোঝানো হয়।

এ সময় বাইডেন বলেন, তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান তাঁকে বলেছেন, ‘আমরা (যুদ্ধবিরতির) খুবই কাছাকাছি।’ তিনি আরও বলেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে, আমরাই কাছাকাছি, খুবই কাছাকাছি, তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।’

এ সময় আগামী সোমবার নাগাদ গাজায় যুদ্ধবিরতি কার্যকর হয়ে যাবে আশা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি আশা করি, আগামী সোমবারের মধ্যেই আমরা যুদ্ধবিরতি দেখতে পাব।’

বাইডেনের এই মন্তব্য এমন এক সময়ে এল, যার মাত্র কয়েক দিন পরেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লক্ষ্যে মিশিগান রাজ্যে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে। এই রাজ্যে ফিলিস্তিনপন্থী ভোটাররা বাইডেনের ইসরায়েলপন্থী অবস্থানকে দেখে নেওয়ার হুমকি দিয়েছেন। ভোটাররা হুমকি দিয়েছে, তারা প্রয়োজনে বাইডেনের পরিবর্তে একজন ‘অপ্রতিশ্রুতিশীল’ প্রেসিডেন্ট নির্বাচন করবেন।

যদিও নিজ দল ডেমোক্রেটিক পার্টিতে জো বাইডেনের কোনো প্রতিদ্বন্দ্বী নেই, তারপরও বাইডেনের জন্য মিশিগান রাজ্যটি গুরুত্বপূর্ণ। চূড়ান্ত ধাপ তো বটেই, প্রাইমারিতেও প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মিশিগান। কারণ, যুক্তরাষ্ট্রে যে কয়টা অঙ্গরাজ্য ‘সুইং স্টেট’ বলে পরিচিত, তার মধ্যে মিশিগান অন্যতম এবং চূড়ান্ত ধাপে এই রাজ্যগুলো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে।

আন্তর্জাতিক সম্প্রদায় গাজা যুদ্ধ আঞ্চলিক পর্যায়ের যুদ্ধে রূপ নেওয়ার আগেই তা বন্ধের লক্ষ্যে শুরু থেকেই চাপ দিয়ে আসছে। কিন্তু তার পরও টানা সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি আগ্রাসনে প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৭০ হাজার মানুষ। গাজার প্রায় শতভাগ আবাসিক ভবনই ধ্বংস হয়ে গেছে।

এদিকে, ইসরায়েলি কর্মকর্তারা গাজায় একমাত্র অবশিষ্ট অঞ্চল রাফাহে, যেখানে এখনো অভিযান চালায়নি ইসরায়েল, সেখানেঅভিযান চালানোর মৌখিক সময়সীমা নির্ধারণ করে দিয়েছে। দেশটির নেতারা বলেছেন, আগামী রোজা শুরু হওয়ার আগেই হামাসকে সব ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিতে হবে। নইলে রাফাহে অভিযান চালানো হবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ