শনিবার, ২২ জুন ২০২৪ ।। ৮ আষাঢ় ১৪৩১ ।। ১৬ জিলহজ ১৪৪৫


ইসরাইল-হামাস যুদ্ধ: লাদেনের লেখা ২১ বছর আগের চিঠি ভাইরাল


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েল-হামাসের চলমান যুদ্ধের মধ্যে ভাইরাল হয়েছে আল-কায়দার প্রয়াত প্রধান ওসামা বিন লাদেনের লেখা একটি চিঠি। ২১ বছর আগে লাদেন এ চিঠি লিখেছিলেন। যেখানে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের সমর্থন করায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করা হয়েছে। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার লিনেট অ্যাডকিনস নামে এক টিকটক তারকার অ্যাকাউন্ট থেকে লাদেনের ২১ বছর আগের চিঠিটি ভাইরাল হয়। একটি ভিডিওতে ‘লেটার টু আমেরিকা’ হ্যাশট্যাগ ব্যবহার করেন অ্যাডকিনস। তাঁর সেই ভিডিও কোটির ওপর মানুষ দেখেছে। পরে অবশ্য টিকটক কর্তৃপক্ষ ভিডিওটি সরিয়ে নেয়।


ভাইরাল চিঠিতে লাদেন লিখেছিলেন, ইসরায়েল রাষ্ট্র সৃষ্টি হওয়ার পুরো প্রক্রিয়াটি একটি অপরাধ ও এই রাষ্ট্রকে অবশ্যই নিশ্চিহ্ন করা উচিত। আর ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠায় যারা ভূমিকা রেখেছে, তাদের সবাইকে চড়া মূল্য দিতে হবে।

চিঠিতে সে বিষয়টি উল্লেখ করে লাদেন লিখেছেন, যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে লক্ষাধিক সৈন্য মোতায়েন করেছে। আমাদের ওপর অত্যাচার ও ভূমি দখল করার জন্য ইসরায়েলিদের সঙ্গে জোট গঠন করেছে। এটিই আমাদের প্রতিক্রিয়ার কারণ ছিল। ইসরায়েল-ফিলিস্তিন নিয়ে লেখার কারণেই লাদেনের চিঠিটি ফের ভাইরাল হয়েছে বলে মনে করা হচ্ছে।

সুত্র: এনডিটিভি

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ