ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে করণীয়
প্রকাশ: ০৭ মে, ২০২৪, ০৪:০৬ দুপুর
নিউজ ডেস্ক

বর্তমানে অধিকাংশ বাড়িতে ফ্রিজ রয়েছে। বাড়িতে ফ্রিজ থাকলে যেমন অনেক সুবিধা হয়, আবার তা পরিচর্যা করতে ততই ঝামেলা পোহাতে হয়। ফ্রিজের এই ঝামেলাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে অতিরিক্ত বরফ জমে যাওয়া। অনেকের ফ্রিজে প্রায়ই বরফের মোটা লেয়ার পড়ে যায়। ফলে ফ্রিজে রাখা জিনিসগুলো প্রয়োজনের সময় বের করা দূরহ হয়ে পড়ে।

অতিরিক্ত বরফ জমার কারণ

আপনার ফ্রিজটিতে যদি থার্মোস্টেট সঠিক তাপমাত্রায় না থাকে তবে তা অতিরিক্ত বরফ জমার কারণ হয়ে দাঁড়ায়। অন্তত ১৫ দিনে একবার ফ্রিজের থার্মোস্টেটটি পরীক্ষা করুন। যদি না থাকে তবে তা ইনস্টল করুন।

সঠিক স্থানে ফ্রিজ রাখা

ফ্রিজগুলোর যা ফ্রোস্ট টাইপ তাতে সাধারণ বরফ জমা স্বাভাবিক। কিন্তু ফ্রিজের অনেক সমস্যা অসতর্কতার কারণেই হয়। সর্বপ্রথম যে বিষয়টি তা হলো সঠিক স্থানে ফ্রিজ বসানো। কিচেনে যদি এক্সহস্ট সিস্টেম ভাল না থাকে তবে ফ্রিজটি যেন কিচেনে না রাখা হয়। দেয়াল থেকে পর্যাপ্ত দূরত্ব রেখে ফ্রিজের অবস্থান নির্বাচন করুন। এতে ফ্রিজের কম্প্রেসার সহজে ঠান্ডা হতে পারে।

১. যে কোনো ফ্রিজের একটি নির্দিষ্ট ধারণ ক্ষমতা আছে। তাই ফ্রিজে অতিরিক্ত চাপাচাপি করে জিনিসপত্র রাখবেন না।

২. অনেক সময় কাজের ব্যস্ততার কারণে ফ্রিজের দরজা সঠিকভাবে বন্ধ করা হয় না। তাই ফ্রিজ খোলার পর দরজা ভালোভাবে বন্ধ করেছেন কি না নিশ্চিত করুন। সঠিক ব্যবহার না হলেই ফ্রিজে যান্ত্রিক ত্রুটি দেখা দিবে এটাই স্বাভাবিক। নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন।  

জমা বরফ পরিষ্কারের সহজ উপায়

– ফ্রিজটিতে যেহেতু প্রচুর বরফ জমেছে তাই এর পাওয়ারটি আনপ্লাগ করুন এবং কিছু সময় অপেক্ষা করুন যাতে বরফগুলো কিছুটা নমনীয় হয়। কিছু গরম জল স্প্রে করতে পারেন।

– এরপর ফ্রিজ থেকে অনেক পানি বের হবে। তাই ফোম অথবা পুরানো কাপড় দিয়ে ফ্রিজের চারপাশ ঘিরে ফেলতে হবে। এতে কাজটা অনেক সহজ হবে। 

– এই পানি অনেক সময় দূর্গন্ধযুক্ত হয়। তাই মাস্ক ও গ্লাভস পরে কাজে করা ভালো। খুব বেশি সময় নেওয়া যাবে না, দ্রুতই বরফগুলো ফেলতে হবে।

– পরিষ্কার করা হয়ে গেলে যতদূর সম্ভব ভিতরটা একেবারে মুছে শুকনো করে ফেলতে হবে।

– এবার খালি অবস্থায়ই ফ্রিজটি প্লাগ ইন করে চালু করতে হবে। চালু করার ৩০ মিনিট পর আস্তে আস্তে জিনিসপত্র রাখতে শুরু করতে হবে।

সূত্র : দ্য ইন্ডিয়ান টাইমস

এনএ/