আল্লাহর অনুগ্রহ লাভের উপায়
প্রকাশ: ০৭ মে, ২০২৪, ১২:১৬ দুপুর
নিউজ ডেস্ক

মুমিনের জীবনে পরম চাওয়া আল্লাহর অনুগ্রহ। আল্লাহর এ অনুগ্রহ সহজে পাওয়ার অন্যতম উপায় হলো- সৃষ্টির প্রতি দয়ার আচরণ করা। তাদের প্রতি সর্বদা অনুগ্রহ করা। কেননা, সৃষ্টির প্রতি ভালোবাসা ও অনুগ্রহ মহান আল্লাহর ভালোবাসা ও অনুগ্রহ ত্বরান্বিত করে। কুরআনে আল্লাহ তায়ালা ঘোষণা করেন- ‘নিশ্চয়ই আল্লাহর রহমত ইহসানকারীদের (অনুগ্রহশীল) নিকটবর্তী।’ (সুরা আরাফ : আয়াত ৫৬)

হজরত আব্দুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে ঘোষণা দেন-

الرَّاحِمُونَ يَرْحَمُهُمُ الرَّحْمَنُ ارْحَمُوا أَهْلَ الْأَرْضِ يَرْحَمْكُمْ مَنْ فِي السَّمَاءِ

‘আল্লাহ তায়ালা দয়ালুদের প্রতি দয়া করেন। জমিনে যারা বসবাস করছে তোমরা তাদের প্রতি দয়া করো, তাহলে যিনি আসমানে আছেন তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ (আবু দাউদ ৪৯৪১)

হজরত জারির ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু এক হাদিসে বর্ণনা করেছেন,আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

مَنْ لاَ يَرْحَمُ لاَ يُرْحَمُ

‘যে ব্যক্তি মানুষের প্রতি অনুগ্রহ করে না, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করেন না।’ (বুখারি ৬০১৩)

উল্লিখিত হাদিস দুইটির আলোকে মুহাদ্দিসরা বলেন, যে ব্যক্তি মানুষের প্রতি অনুগ্রহ করে না, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করেন না। পক্ষান্তরে যে ব্যক্তি মানুষের প্রতি অনুগ্রহ করে, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করেন।

মানুষের অনুগ্রহ লাভের যোগ্য কেবল মানুষই নয়, বরং বন্য প্রাণী ও গৃহপালিত পশু-পাখি সব। তাদের প্রতিও দয়াশীল আচরণ করতে হবে। বন্য প্রাণীকে কষ্ট দেওয়ার কারণে এক নারীকে শাস্তির কথা হাদিসে পাকে ওঠে এসেছে-
হজরত আবদুল্লাহ ইবনু ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, একজন নারীকে একটি বিড়ালের কারণে আজাব দেওয়া হয়। সে বিড়ালটি বেঁধে রেখেছিল, অবশেষে বিড়ালটি ক্ষুধায় মারা যায়। এ কারণে নারী জাহান্নামে প্রবেশ করল। বর্ণনাকারী বলেন, তিনি (রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, আল্লাহ ভালো জানেন, বাঁধা থাকাকালীন তুমি তাকে না খেতে দিয়েছিলে, না পান করতে দিয়েছিলে এবং না তুমি তাকে ছেড়ে দিয়েছিলে, তা হলে সে জমিনের পোকা-কামড় খেয়ে বেঁচে থাকত।’ (বুখারি ২৩৬৫)

তবে স্রষ্টার প্রতি অবাধ্য হয়ে সৃষ্টির প্রতি দয়া নয়। বরং মহান আল্লাহ তায়ালা তার সৃষ্টির প্রতি দয়া করতে বলেছেন। তাদের অনুগ্রহ ও মায়ায় আবদ্ধ করতে বলেছেন। তবে তা অবশ্যই আল্লাহর আনুগত্যের শর্তাধীন হতে হবে। আল্লাহর অবাধ্য হয়ে কারো প্রতি ভালোবাসা ও অনুগ্রহ প্রকাশ শরিয়তসম্মত নয়।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে সৃষ্টির প্রতি দয়াশীল হওয়ার মাধ্যমে স্রষ্টার অনুগ্রহ পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এনএ/