তিন বিভাগে বৃষ্টির সম্ভাবনা, তাপপ্রবাহ নিয়ে আবহাওয়ার দুঃসংবাদ
প্রকাশ: ২১ এপ্রিল, ২০২৪, ১১:২২ দুপুর
নিউজ ডেস্ক

কোথাও রয়েছে দমকা হাওয়ার সাথে বৃষ্টির সম্ভাবনা। আবার রয়েছে ৬০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস। রয়েছে শিলাবৃষ্টির সম্ভাবনাও। এদিকে, যেসব অঞ্চলে বইছে তাপপ্রবাহ সেখানেও নেই সুসংবাদ। কমার কোনো ইঙ্গিত দেয়নি আবহাওয়া অফিস। তারা বলছে, চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকার পাশাপাশি রংপুর বিভাগে আরও বাড়তে পারে তাপমাত্রা। এছাড়া, রাজধানীসহ বেশ কয়েকটি অঞ্চলের বাতাসে বইছে আগুনের তাপ। ফলে, হাঁসফাঁস হয়ে উঠছে জনজীবন।

রোববার (২১ এপ্রিল) সকাল ৯টায় দেয়া আবহাওয়াবিদ মো: ওমর ফারুক স্বাক্ষরিত এক পূর্বাভাসে বলা হয়েছে দেশের তিন বিভাগের দু’এক জায়গায় আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের বেশ কয়েকটি জেলায় চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া, দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। একইসঙ্গে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, ফেনী, কক্সবাজার, চাঁদপুর ও রাঙ্গামাটি জেলাসহ বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া রংপুর বিভাগের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে এবং তা অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া অফিস।

এদিকে, সিলেট অঞ্চলে দুপুরের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে। রোববার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। ফলে, এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

হাআমা/