তাপপ্রবাহ ও বজ্রবৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের বার্তা
প্রকাশ: ১২ এপ্রিল, ২০২৪, ০৮:২৪ রাত
নিউজ ডেস্ক

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে সারা দেশেই গরমে হাঁসফাঁস অবস্থা। এ পরিস্থিতি কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা আবহাওয়া অফিসের। তবে কয়েক দিন পর দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার ( ১২ এপ্রিল ) সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তবে আগামী ৩ দিন দেশের কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই। এ পরিস্থিতি সারা দেশেই গরমের মাত্রা বাড়তে পারে।

রাঙ্গামাটিতে শুক্রবার দেশের সর্বোচ্চ ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আর দেশের সর্বনিম্ন ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে। এ ছাড়া ঢাকায় সর্বোচ্চ ৩৬.৯ এবং সর্বনিম্ন ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিস বলছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি বিস্তার হতে পারে। এ পরিস্থিতি আগামী ৩ দিন অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া শুক্রবার সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তাপমাত্রা বৃদ্ধির এ প্রবণতা শনিবার (১৩ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এদিন রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে পরদিন রোববার (১৪ এপ্রিল) দিনের তাপমাত্রা ফের বাড়তে পারে। এদিন রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত। পরের দিন সোমবারও ( ১৫ এপ্রিল ) দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, তাপমাত্রা বাড়তে পারে এবং দেশের পূর্বাংশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিনু/