রমজানে মক্কাবাসীদের ‘কাবায় না যাওয়ার আহ্বান’ সৌদির
প্রকাশ: ২২ মার্চ, ২০২৪, ০৫:১০ সকাল
নিউজ ডেস্ক

পবিত্র রমজান মাস আসার পর মক্কার কাবা শরীফে ভিড় করছেন হাজার হাজার মানুষ। সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ থেকে দলে দলে মক্কায় যাচ্ছেন মুসল্লিরা। লক্ষ্য রমজান মাসে একবারের জন্য পবিত্র কাবা শরীফ প্রদক্ষিণ করা।

তবে মুসল্লিদের ভিড় কমানো এবং দূর থেকে আসা মানুষকে কাবা দেখার সুযোগ করে দিতে মক্কার স্থানীয় বাসিন্দাদের রমজানে কাবা শরীফে না যাওয়ার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এর বদলে মক্কাবাসীকে নামাজ আদায়ের জন্য অন্যান্য মসজিদগুলোতে যেতে উদ্বুদ্ধ করেছে তারা।

এ ব্যাপারে বৃহস্পতিবার (২১ মার্চ) মাইক্রো ব্লগিং সাইট এক্সে এক পোস্টে হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, “আল্লাহর মেহমানরা মক্কারও মেহমান। তাই চলুন তাদের প্রতি পরহিতব্রতী হই এবং তাদেরকে কাবায় জায়গা করে দেই।“

হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও বলেছে পুরো মক্কাই পবিত্র। ফলে এই স্থানের যে কোনো মসজিদে নামাজ আদায় করলেও আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব হবে।

গত ১১ মার্চ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয়। অন্য বছরের মতো এবারও রমজান শুরু হওয়ার পর অসংখ্য মুসল্লি মক্কায় ওমরাহ করতে এসেছেন।

অন্যান্য দেশের মুসল্লিরাও যেন ওমরাহ পালন করতে পারেন সেজন্য ভিসা প্রক্রিয়া অনেক সহজ করে দিয়েছে সৌদি আরব। ওমরাহ ভিসা ছাড়াও ভিজিট ভিসা ও টুরিস্ট ভিসা দিয়েও ওমরাহ পালনের সুযোগ রেখেছে দেশটি।

সূত্র: গালফ নিউজ

এনএ/