দেওবন্দ মাদরাসার বিরুদ্ধে জেলা প্রশাসকের দ্বিতীয় চার্জশিটে যা আছে
প্রকাশ: ১৯ মার্চ, ২০২৪, ০৫:২৪ সকাল
নিউজ ডেস্ক

গাযওয়াতুল হিন্দ বিষয়ক ফতোয়ার ব্যাপারে ভারতের সাহারানপুর জেলা প্রশাসক তাদের দ্বিতীয় প্রতিবেদন পেশ করেছে। দারুল উলুম দেওবন্দের একটি পুরানো ফতোয়া নিয়ে বিতর্কের জেরে জাতীয় শিশু সুরক্ষা কমিশনের (এনসিপিসিআর) কাছে চার্জশিট জমা দিয়েছেন এডিএম এড মিনিস্ট্রি ডক্টর অর্চনা দ্বিবেদী এবং এসপি দেহাত সাগর জৈন। 

বুধবার তারা জাতীয় শিশু সুরক্ষা কমিশনের অফিসে দ্বিতীয়বারের মতো কমিশন চেয়ারম্যানের কাছে চার্জশিট প্রতিবেদন হস্তান্তর করেন।

মূলত, শিশু কমিশনের চেয়ারম্যান ডিএম এসএসপির প্রথম রিপোর্টে আপত্তি জানিয়েছিলেন।
যেখানে বলা হয়েছিল যে দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার জন্য কোনো অভিযোগ নেই।

তবে কমিশন চেয়ারম্যান চেয়েছিলেন সাহারানপুরের প্রশাসন যেন দেওবন্দের বিরুদ্ধে মামলা করে আইনি ব্যবস্থা নেয়। দারুল উলূম দেওবন্দও সাফ জানিয়ে দিয়েছিল যে, কমিশন এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিলে তারা আদালতের শরণাপন্ন হবেন। এরপর এনসিপিসিআরের আদেশে দ্বিতীয় চার্জশিট রিপোর্ট তৈরি করেছেন কর্মকর্তারা এবং তা কমিশনের কাছে জমা দেন।

সূত্র জানায়, কমিশনকে দেওয়া এই তদন্ত প্রতিবেদনে এফআইআরের কথা উল্লেখ নেই। তদন্ত প্রতিবেদনে আবারও বলা হয়, বিষয়টি পনের বছরের পুরোনো এবং বর্তমানে এই ফতোয়া নিয়ে কোনো সমস্যা বা হুমকি নেই।

তবে কমিশন চেয়ারম্যান কর্মকর্তাদের আরও তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন প্রতিবেদন দেখে সঠিক-বেঠিক বিচার করা হবে। এ ব্যাপারে জানতে চাইলে এসপি দেহাত সাগর জৈন বলেন, গাযওয়াতুল হিন্দের বৈধতার বিষয়ে দারুল উলুম দেওবন্দের ফতোয়া সংক্রান্ত দ্বিতীয় চার্জশিট রিপোর্ট কমিশনে জমা দেওয়া হয়েছে।

সূত্রঃ দেওবন্দ টাইমস

এনএ/