বাংলাদেশে এলেন আফ্রিকার প্রখ্যাত পীরে কামেল শায়খ ইব্রাহীম আফ্রিকী
প্রকাশ: ১২ মার্চ, ২০২৪, ০৩:৩৩ দুপুর
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

ঢাকায় এসে পৌঁছেছেন শায়খুল হাদিস জাকারিয়া কান্ধলভি ও মুফতি মাহমুদ হাসান গাঙ্গুহির খলিফা আফ্রিকা দেশের প্রখ্যাত পীরে কামেল আল্লামা শায়খ ইব্রাহীম আফ্রিকী।

আজ মঙ্গলবার (১২ মার্চ) বেলা ১১:৪০-এ তিনি হজরত শাহ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন বলে নিশ্চিত করেছেন মুফতি শাহেদ রাহমানী।  

জানা গেছে, এ বছর রমজানে বগুড়ার ‘আল-জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম জামিল মাদরাসা-মসজিদে ইতিকাফ করতে যাচ্ছেন। সে উদ্দেশ্যে প্রথম রোজাতেই তিনি বাংলাদেশে আগমন করেছেন। এখন তিনি বগুড়া জামিল মাদরাসার পথে।

গত বছর রমজানে প্রখ্যাত এই বুযুর্গ আলেম যশোরের আশরাফুল মাদারিস সতীঘাটা মাদরাসা-মসজিদে ইতিকাফ করেছেন ।

এই মাদরাসার পরিচালক মাওলানা নাসীরুল্লাহ আওয়ার ইসলামকে জানান, ‘আসন্ন রমজানে আমাদের শায়খ ইব্রাহীম আফ্রিকী (দামাত বারাকাতুহুম) এবারও আল্লহামদুলিল্লাহ বাংলাদেশে ইতিকাফ করার সদয় সম্মতি দিয়েছেন। এ বছর শায়খের ইতিকাফস্থল হবে বগুড়ার আল জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম জামিল মাদরাসা-মসজিদ।

তিনি বলেন, ‘শায়খ পুরো রমজানে ইতিকাফ করে ঈদের পর  ১০ দিন তিনি দেশের কয়েক জেলায় আত্মশুদ্ধির সফর করবেন, তারপর তিনি নিজ দেশ আফ্রিকায় ফিরে যাবেন।

তিনি জানান, ‘সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, আরব-আমিরাত, দুবাই, আফ্রিকা, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ ২০-২৫ দেশের প্রায় পাঁচ হাজার মুত্তাকী পরহেজগার আল্লাহ ওয়ালা আলেম ও সাধারণ শিক্ষিত দ্বীনদার ভাইয়েরা অংশগ্রহণ করবেন’।

মাওলানা নাসীরুল্লাহ আরো জানান, ‘শায়খ ইবরাহিম আফ্রিকীর সঙ্গে ইতিকাফে শরিক হতে আগমন করবেন দারুল উলুম দেওবন্দের স্বনামধন্য মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী, ডাভেল মাদরাসার মুহতামিম আল্লামা আহমাদ খানপুরী, লন্ডনের ক্বারী আব্দুল্লাহ, আল্লামা ইউসুফ তাওলভী, দারুল উলুম দেওবন্দের আহলে শূরা আল্লামা রহমাতুল্লাহ কাশ্মিরী, মুফতী শফীক বেঙ্গলার, মুফতী সাবীল আহমাদ কাসেমী মাদরাজ ও মাওলানা হাসান মাহমুদ রাজিস্তানীসহ দেশ-বিদেশের শীর্ষ আলেমগণও।

এছাড়া, আফ্রিকা থেকে আলেমওলামার ২৪ জনের একটি কাফেলা ও ইন্ডিয়া থেকে ৪০০ জনের একটি কাফেলা  শায়খের সঙ্গে ইতিকাফে শরিক হচ্ছেন বলে জানান তিনি। 

ইতিকাফে যে কোনো মুসল্লি অংশ নিতে পারবেন বলে জানান এই আলেম। তিনি বলেন, যেহেতু অনেক মানুষের সমাগম, তাদের ইন্তেজামের একটা ব্যাপার থাকে, এজন্য যারা শরিক হবেন, অবশ্যই তারা যেন আয়োজক যিম্মাদারদের সঙ্গে যোগাযোগ করে আসেন।

প্রসঙ্গত, বিদেশি পীর আওলিয়া, আলেম-শায়খ  বাংলাদেশে প্রায় প্রতি রমজানে আগমন করেন। ইসলাহী তায়াল্লুক, নসিহত, আমলি জিন্দেগীর পরিবেশ বজায়ে বুযুর্গ আলেমদের সোহবতে ধন্য হয় বাংলাদেশের জনসাধারণ। শায়খ ইব্রাহিম আফ্রিকী ছাড়া এবছর রামপুরার আফতাফনগর মাদরাসায় আজ আগমন করেছেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বংশধর হুসাইন আহমদ মাদানি রহ.-এর নাতি  ও ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের সেক্রেটারি জেনারেল বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অবদানের স্বীকৃতির জন্য সম্মাননাপ্রাপ্ত মরহুম মাওলানা সায়্যিদ আসআদ মাদানীর ছেলে ভারতের ইসলামী চিন্তাবিদ মাওলানা সায়্যিদ মাহমুদ মাদানী।

হাআমা/