রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশে যা জানাল শিক্ষা মন্ত্রণালয়
প্রকাশ: ১০ মার্চ, ২০২৪, ০৬:৪৭ বিকাল
নিউজ ডেস্ক

আসন্ন রমজান মাসে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্তের হাইকোর্টের চূড়ান্ত আদেশের অপেক্ষায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। হাইকোর্টের নির্দেশনার কপি হাতে পেলে সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়।

রোববার (১০ মার্চ) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান।

তিনি বলেন, রমজানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে হাইকোর্টের আদেশের কপি এখনও আমরা পাইনি। রায়ের কপি হাতে পেলে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে দুপুরে রমজানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ বিষয়ে এক রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ পুরো রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহমুদা খানম।

এর আগে ২৫ ফেব্রুয়ারি রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল।

রিটকারীর পক্ষের জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ গণমাধ্যমকে জানান, রমজানে প্রাথমিক স্কুল ১০ দিন এবং হাইস্কুল ১৫ দিন খোলা রেখে সরকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন দুইমাসের জন্য স্থগিত করেছেন এবং একইসঙ্গে রুলও জারি করেছেন হাইকোর্ট।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা সচিব, উপসচিব প্রাথমিক ও গণশিক্ষা সচিব, উপসচিব শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে বিবাদী করা হয়।

রিটে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রমজান মাসে স্কুল বন্ধ রাখার নির্দেশনাও চাওয়া হয়।

হাআমা/