ফিলি’স্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পদক্ষেপ নেওয়ার ঘোষণা স্পেন প্রধানমন্ত্রীর
প্রকাশ: ১০ মার্চ, ২০২৪, ০৩:৪৮ দুপুর
নিউজ ডেস্ক

গাজার প্রতি সমর্থন জানিয়ে বিরল পদক্ষেপ নিচ্ছে স্পেন। ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির জন্য পার্লামেন্টে বিল উত্থাপনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

রোববার (১০ মার্চ) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় দেশগুলোরও এমন পদক্ষেপ নেয়া উচিৎ বলে দলীয় সমাবেশে মন্তব্য করেন সানচেজ। ফিলিস্তিনিদের অধিকারের প্রতি বরাবরই সোচ্চার স্পেন। গাজায় ইসরায়েলি চলমান আগ্রাসনের শুরু থেকেও সরব দেশটির সরকার। তেল আবিবের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ করেন বেশ কয়েকবার।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, ইউক্রেন ও গাজার প্রতি বরাবর স্প্যানিশ সরকারের সমর্থন রয়েছে। আন্তর্জাতিক আইনের প্রতি রাশিয়া ও ইসরায়েলের শ্রদ্ধাশীল হওয়া উচিৎ। আমরা চাই, গাজায় সহিংসতা বন্ধ, দুই রাষ্ট্রের স্বীকৃতি এবং উপত্যকায় মানবিক সহায়তা নিশ্চিত হোক। আইনসভার অধিবেশনে আমি বিষয়টি উত্থাপন করবো। ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার প্রস্তাব তুলবো।

এর আগে, গত অক্টোবরের শেষে গাজায় সহিংসতা ইস্যুতে ইসরায়েলের সমালোচনা করে কূটনৈতিক টানাপোড়নে জড়ায় মাদ্রিদ। স্প্যানিশ রাষ্ট্রদূতকে তলবের পাশাপাশি মাদ্রিদ থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে তেল আবিব।

হাআমা/