উগ্রপন্থী হিন্দু নেতার দেওবন্দ অভিমুখে যাত্রা: পথে পুলিশের বাধা
প্রকাশ: ০৮ মার্চ, ২০২৪, ০১:১৫ দুপুর
নিউজ ডেস্ক

|| নুর আলম সিদ্দিকী ||

গাযওয়াতুল হিন্দ বিষয়ক ফতোয়া দেওয়ায় দারুল উলুম দেওবন্দের আলেমদের সঙ্গে ডিবেট করতে যাত্রা শুরু করেন উগ্রপন্থী হিন্দু নেতা ইয়েতি নরসিমানন্দ ও তার সহযোগীরা। ভারতের পারতাপুরে পৌছলে মিরাট পুলিশ তাদের বাধা বাধা দেয়।

জানা গেছে, পুলিশ নরসিমানন্দ ও তার সহযোগীদেরকে পারতাপুর থানায় নিয়ে দেড় ঘণ্টা আটকে রেখে আনুষ্ঠানিকভাবে নরসিমানন্দকে জিজ্ঞাসাবাদ করে। পরে তাকে নিয়ে গিয়ে ডাসনা মন্দিরে তিন দিন আটক করে রাখে।

ইতিপূর্বে গাযওয়াতুল হিন্দ ফতোয়ার ঘটনায় এই উগ্রবাদী হিন্দু নেতা দারুল উলুম দেওবন্দকে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়ার হুমকি পর্যন্ত দিয়েছিল।

যদিও পুলিশের হাতে আটক হওয়ার পর কট্টরপন্থী হিন্দুনেতা নরসিমানন্দ বলেছে, ‘আমি দেওবন্দের আলেমদের সঙ্গে গাযওয়াতুল হিন্দ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য যাচ্ছিলাম, কিন্তু সোশ্যাল মিডিয়ায় আমার এই বৈঠক সম্পর্কে ভুল তথ্য ছড়ানো হয়, যার কারণে পুলিশ মনে করে যে আমার দেওবন্দ অভিমুখে যাত্রা পরিবেশ অস্থিতিশীল করে দিবে। আর তাই তারা আমাদেরকে আটক করে’।

এ ব্যাপারে জানতে চাইলে মিরাঠের এসপি সিটি আয়ুশ বিক্রম সিং বলেন, ‘ইয়েতি নরসিমানন্দ এবং তার সহযোগীদের পারতাপুর থানায় থামানো হয়েছিল, তারপরে পুলিশ তাদের পুরো কনভয়কে ডাসনা মন্দিরে নিয়ে যায় এবং ছেড়ে দেয়।

অন্যদিকে, সাহারানপুরেও ইয়াতি নরসিমানন্দ দারুল উলুম দেওবন্দ সফরের খবরে স্থানীয় প্রশাসন সম্পূর্ণ সতর্ক অবস্থায় ছিল। সিও আশোক সিসোদিয়া এবং অন্যান্য পুলিশ অফিসাররা দারুল উলূম দেওবন্দে যান এবং মুফতি আবুল কাসিম নোমানীসহ প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তাদের সাথে দেখা করেন। পাশাপাশি তারা নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করেছেন।

এই পুরো ঘটনা নিয়ে দারুল উলুম দেওবন্দের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: দেওবন্দ টাইমস, মুম্বাই উর্দূ নিউজ, উর্দূ টাইমস

এনএ/