চুল পড়া বন্ধে যেসব খাবার উপকারি
প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:৪৩ বিকাল
নিউজ ডেস্ক

হেলথ শটসের এক প্রতিবেদন অনুযায়ী, জিংক সমৃদ্ধ খাবার খেলে যেমন সুস্থ থাকবেন, তেমনি চুল পড়াও রোধ হবে। জিংকের সাথে যুক্ত পুষ্টির মধ্যে রয়েছে প্রোটিন। কারণ জিংক সাধারণত প্রোটিন সমৃদ্ধ খাবারে পাওয়া যায়। এ ছাড়া নির্দিষ্ট বি ভিটামিন (বি৬ ও বি১২) চুলের সর্বোত্তম বৃদ্ধির জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিপাকীয় প্রক্রিয়ায় জিংকের সাথে কাজ করে।

জিংক চুলের জন্য প্রয়োজনীয়। এটি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং চুলের ফলিকলগুলোকে শক্তিশালী করে চুলের ক্ষতি রোধ করে। এটি মাথার ত্বকে তেল উৎপাদন নিয়ন্ত্রণ, খুশকি কমাতে এবং চুলের বৃদ্ধির জন্য একটি স্বাস্থ্যকর পরিবেশ প্রদানে সহায়তা করে। এই কারণগুলো আপনাকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণ জিংক যোগ করতে রাজি করাতে যথেষ্ট। তাই চুলকে স্বাস্থ্যজ্জ্বল রাখতে খাদ্যতালিকায় জিংক সমৃদ্ধ খাবার রাখুন-
 
পালং শাক

পালং শাকে রয়েছে জিংক এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ যেমন আয়রন, ভিটামিন এ এবং সি, ফোলেট এবং অন্যান্য উপাদান। এসব চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। জিংক চুলের প্রোটিন বজায় রাখতে সাহায্য করে, চুলকে শক্তিশালী করে এবং ক্ষতি প্রতিরোধ করে। অন্যদিকে উচ্চ আয়রন সামগ্রী নিশ্চিত করে যে আপনার চুলের ফলিকলগুলো পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করে, চুলের বৃদ্ধি বাড়ায় এবং চুল পড়া রোধ করে।
 

কুমড়োর বীজ

চুলের বৃদ্ধিতে উপকারী অসংখ্য বীজ রয়েছে। কুমড়োর বীজ তাদের মধ্যে সেরা এবং জিংকের একটি বড় উৎস। কুমড়ার বীজে উপস্থিত জিংক কেরাটিন উৎপাদনের জন্য অপরিহার্য, একটি প্রোটিন যা আপনার চুলের স্ট্র্যান্ডের ভিত্তি হিসাবে কাজ করে। এছাড়া কুমড়ার বীজে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই এবং প্রদাহবিরোধী গুণাবলী চুলের ভাঙ্গা রোধ করতে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

মসুর ডাল

ফলিক অ্যাসিড পূর্ণ, মসুর ডাল জিংক এবং প্রোটিনের একটি চমৎকার উদ্ভিদ-ভিত্তিক উৎস। প্রকৃতপক্ষে তারা বায়োটিন, আয়রন, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এই সমস্ত পুষ্টিগুলো আপনার মাথার ত্বকে পুষ্টি জোগাতে এবং কোলাজেন উৎপাদনে সহায়তা করে। সামগ্রিকভাবে মসুর ডাল স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি সমর্থন করে।
 
দই

দই শুধু প্রোবায়োটিকই বেশি নয়, এতে জিংকও বেশি থাকে, যা চুলের স্বাস্থ্যকে সমর্থন করে। ফলস্বরূপ এটি চুলের টিস্যুগুলোর মেরামত এবং পুনর্জন্মে সহায়তা করে। এছাড়া দইতে থাকা প্রোবায়োটিকগুলো স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখতে সাহায্য করে, যা জিংক শোষণ সহ পুষ্টির শোষণের জন্য অপরিহার্য। দইয়ে বায়োটিনের পরিমাণও বেশি, যা চুল পড়া রোধ করতে সাহায্য করে।
 
বাদাম

বাদামে জিংক এবং স্বাস্থ্যকর চর্বি থাকে। বাদামে থাকা জিংক চুলের কোষ বৃদ্ধি এবং মেরামতে অবদান রাখে, আপনার চুলকে প্রাণবন্ত ও পূর্ণ রাখে। যেহেতু বাদাম প্রোটিনের একটি বড় উৎস, তাই তারা চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে সাহায্য করে।

 ডিম

বাদামের মতো ডিম প্রোটিন পুষ্টির একটি পাওয়ার হাউস। অনেকেই জানেন না যে ডিমে রয়েছে জিংক এবং বায়োটিন, এটি আপনার চুলের ফলিকলগুলোর স্বাস্থ্য বজায় রাখতে এবং চুল পড়া রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করা শুধুমাত্র আপনার চুলকে পুষ্টি দেয় না বরং আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালনও বাড়ায়, এটি নিশ্চিত করে যে আপনার চুলের ফলিকলগুলো তাদের উন্নতির জন্য প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে।
 
ছোলা

ছোলা প্রোটিন সমৃদ্ধ এবং চুল পড়া কমাতে সাহায্য করে। ছোলাতে থাকা জিংক এবং ম্যাঙ্গানিজ চুলের বৃদ্ধিকে শক্তিশালী এবং উৎসাহিত করতে সহায়তা করে। ছোলাতে ভিটামিন এ বেশি থাকে, যা খুশকি এবং শুষ্কতার ঝুঁকি কমায়।

এনএ/