বেওয়ারিশ হিসেবেই দাফন হলো নালায় পাওয়া নবজাতকের
প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:৩৬ রাত
নিউজ ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ায় কালভার্টের নিচ থেকে পাওয়া সেই নবজাতকের মরদেহ দাফন করা হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে তার জানাজা শেষে মেড্ডা করবস্থানে দাফন করা হয়। আর এটির দায়িত্ব নেয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘ব্রাহ্মণবাড়িয়া বাতিঘর’।

গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মধ্যরাতে তাকে উদ্ধার করা হলেও বুধবার রাত ৮টা দিকে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের এনআইসিইউতে চিকিৎসাধীন নবজাতক কন্যা শিশুটির মৃত্যু হয়। বৃহস্পতিবার মরদেহটির ময়নাতদন্ত করা হয়। তবে গত ৩ দিনেও স্বজনদের কোনো খোঁজ না পাওয়ায় মরদেহটি বেওয়ারিশ হিসেবেই দাফন করা হয়।

এ বিষয়ে বাতিঘরের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. আজহার উদ্দিন জানান, মূলত করোনায় মৃতদেহ ও বেওয়ারিশ লাশ দাফনের জন্যই বাতিঘরের প্রতিষ্ঠা। পরিচয়হীন লাশ আসলেই এই সামাজিক সংগঠনের সদস্যরা এগিয়ে যান। তবে নবজাতক শিশুটির স্বজনদের জন্য তারা অনেক অপেক্ষা করেছেন। এখন পর্যন্ত কেউ আসেনি। তাই বাতিঘরের সদস্যরা তার জানাজা শেষে দাফনের ব্যবস্থা করে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মধ্যরাতে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের কালভার্ট এলাকার নালা থেকে পলিথিনে মোড়ানো এক নবজাতককে উদ্ধার করে পুলিশ। মূলত কান্নার আওয়াজ পেয়ে নবজাতকটিকে পলিথিনে মোড়ানো অবস্থায় পান পাহারাদাররা। নালায় ফেলে রাখায় নবজাতকের মুখের একাংশ ইঁদুর ও পোকামাকড় ক্ষতবিক্ষত করে ফেলে। এ অবস্থায় ৯৯৯ এ কল দিলে নবজাতকটিকে উদ্ধার করে হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করে পুলিশ।

হাআমা/