ইসরায়েলি দখলদারিত্ব নিয়ে আইসিজে’র শুনানিতে আজ অংশ নেবে বাংলাদেশ
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৫১ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব নিয়ে শুনানি শুরু হয়েছে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে)। আজ শুনানিতে অংশ নেবে বাংলাদেশ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার নেদারল্যান্ডসের হেগ’এ অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ ওই আদালতে শুনানি শুরু হয়। বাংলাদেশসহ ৫২টি দেশ ও ৩টি সংগঠন শুনানিতে অংশগ্রহণ করবে। সেই সাথে যুক্তিতর্কও উপস্থাপন করবে দেশগুলো। শুনানি চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। আজ মঙ্গলবার শুনানিতে অংশ নেবে দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, ব্রাজিল, চিলি ও বাংলাদেশসহ ১১টি দেশ।

গতকাল আইসিজের শুনানির প্রথম দিনে শুধু ফিলিস্তিনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। শুনানিতে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে দশকের পর দশক ধরে ইসরায়েল অত্যাচার চালিয়ে আসছে। এতে ফিলিস্তিনিরা জীবন ও মৃত্যুর মধ্যে যেকোনো একটি বেছে নিতে বাধ্য হচ্ছেন।

রিয়াদ আল-মালিকি আরও বলেন, ‘অবৈধ দখলদারত্ব নিয়ে আন্তর্জাতিক আইনে একটাই সমাধানের কথা বলা রয়েছে। সেই সমাধান হলো অবিলম্বে ও নিঃশর্তভাবে দখলদারত্বের সম্পূর্ণ অবসান।’

উল্লেখ্য, শুনানিতে ফিলিস্তিনিদের প্রতিনিধিত্বকারী আইনজীবী পল রেকলার আদালতকে বলেন, ‘সবচেয়ে ভালো ও সম্ভাব্য সর্বশেষ সমাধান দুই রাষ্ট্র গঠন, যা ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ের জন্যই জরুরি। তবে এই সমাধানের ক্ষেত্রে প্রধান বাধা হলো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব।’

এনএ/