‘বিশ্ব ইজতেমার ব্যবস্থাপনা ও আপ্যায়ন সত্যিই অতুলনীয়’: মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী
প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:৪০ সকাল
নিউজ ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের আলেম রাজনীতিক ও মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী এবারের বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছেন। তার সঙ্গে দাওয়াত ও তাবলিগ এবং ইজতেমা বিষয়ে কথা বলেছেন আওয়ার ইসলামের সাব-এডিটর: নুর আলম

ইজতেমা প্রতিদিন: দাওয়াত ও তাবলিগের সঙ্গে আপনার সম্পৃক্ততা কীভাবে?

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: আমার বাবা ছিলেন একজন জেনারেল শিক্ষিত মানুষ। তিনি নিয়মিত তাবলিগে যেতেন। তখন থেকেই আমার তাবলিগের সঙ্গে সম্পৃক্ততা। 

ইজতেমা প্রতিদিন: তাবলিগের বিশ্ব ইজতেমা সম্পর্কে আপনার মূল্যায়ন কী?

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: যারা আলেম নন তাদের জন্য এই ইজতেমা একটি বড় বিষয়। এর কয়েকটি গুণ রয়েছে। যেমন: এটি মুসলমানদের একটি জাতীয় ঐক্য। যা সারা বিশ্বকে আলোকিত করবে, ভাবিয়ে তুলবে যে, আজ মুসলমানদের কোণঠাসা ও অপমানিত করা হচ্ছে।

এই সমস্ত ইজতেমা করে প্রভাব বিস্তার হবে, মুসলমানরা মরে যায়নি। তারা ত্যাগ স্বীকার করে ঐক্যবদ্ধ অবস্থায় দীনের ওপর এক জোট হয়েছে। এটা একটা মেসেজ।

দ্বিতীয়ত, যেসব মানুষ দীন ইসলাম থেকে দূরে সরে আছে। তাদের ভাবাবে যে, এতোগুলো মানুষ তো পাগল নয়! তারা তখন ভাববে এর মধ্যে একটা সত্তা আছে। ইজতেমার দ্বারা তারাও দ্বীনের কাছাকাছি আসবে।

তৃতীয়ত, যারা তাবলিগের কাজে সময় দেয় তাদের জন্য এটা অনেক গুরুত্ব রাখে। সর্বশেষ এর দ্বারা সারা বিশ্বে দাওয়াত ও তাবলিগের বিস্তার লাভ করবে। 

ইজতেমা প্রতিদিন: বিশ্ব ইজতেমায় আগেও অংশ নিয়েছেন। এর ব্যবস্থাপনা সম্পর্কে আপনার অনুভূতি জানতে চাই। 

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: আমার তেমন সুযোগ হয় না, আমি দ্বিতীয়বার এলাম। পশ্চিমবঙ্গের বিধানসভা চলছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছ থেকে এনওসি নিতে হয়েছে। এখানে একটা বিষয় আমি লক্ষ্য করলাম, কর্তৃপক্ষ দেশি-বিদেশি মেহমানদের মায়ের কোলে সন্তানের মতো করে দেখাশোনা ও আপ্যায়ন করছে। এটা সত্যিই অতুলনীয়। 

ইজতেমা প্রতিদিন: পশ্চিমবঙ্গে দাওয়াত ও তাবলিগের প্রভাব কেমন? 

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: পশ্চিমবাংলায় বড় বড় ইজতেমা হয়। সেখানে তাবলিগ জামাত দুই গ্রুপ হলেও অমুসলিম এলাকায় দাওয়াতের ক্ষেত্রে কোনো অসুবিধা হয় না। প্রফুল্ল মনে সবাই জামাতে যাতায়াত ও দাওয়াতের কাজ করেন।

 ইজতেমা প্রতিদিন: বিশ্ব আমাদের আমাদের কী বার্তা দেয়? 

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: প্রথম বার্তা মুসলমানদের দীন ইসলামের ওপর থাকতে হবে। কোনোভাবেই যেন ইসলাম থেকে বিচ্যুতি না হয়।

দ্বিতীয় বার্তা ইসলামের ওপর টিকে থাকতে হবে।

তৃতীয় বার্তা নবীজি সা.-এর আখলাকে হাসানাকে গ্রহণ করতে হবে।

ইজতেমা প্রতিদিন: ইজতেমা প্রতিদিনকে মুল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী: আপনাদেরকেও  ধন্যবাদ।

এনএ/