ইসরায়েলের সঙ্গে আলোচনা স্থগিত করল হামাস
প্রকাশ: ২৬ জানুয়ারী, ২০২৪, ০৭:৩৭ সকাল
নিউজ ডেস্ক

দখলদার ইসরায়েলের সঙ্গে জিম্মি মুক্তির আলোচনা স্থগিত করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। আলোচনার মধ্যস্থতাকারী দেশ কাতার এ ব্যাপারে ইসরায়েলকে অবহিত করেছে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম কেএএন। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি বলেছে, ‘হামাস কাতারের মধ্যস্থতাকারীদের জানিয়েছে, জিম্মি চুক্তির প্রথম ধাপ হিসেবে তারা গাজা থেকে ইসরায়েলের সেনাদের পূর্ণ প্রত্যাহার এবং যুদ্ধ বন্ধ চায়।’

তবে এ ব্যাপারে কাতারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়া হয়নি।

ধারণা করা হচ্ছে, গাজায় হামাসের কাছে এখনো ১৩৬ ইসরায়েলি জিম্মি রয়ে গেছেন। গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাস।  ওইদিন ১ হাজার ২০০ জনকে হত্যার পাশাপাশি প্রায় ২৪০ জনকে ধরে গাজায় নিয়ে আসে তারা।

ওই হামলার পর ইসরায়েল গাজায় তীব্র হামলা চালানো শুরু করে। যা গত তিন মাসের বেশি সময় ধরে চলছে।

গত বছরের নভেম্বরের শেষ সপ্তাহে হামাস ও ইসরায়েলের মধ্যে এক সপ্তাহের যুদ্ধবিরতি চলে। ওই সময় ১০৫ জিম্মিকে মুক্তি দেয় হামাস। পরবর্তীতে যুদ্ধবিরতিটি ভেস্তে যায়।

হামাসের হাতে এখনো যেসব জিম্মি রয়েছে তাদের ছাড়িয়ে নিতে নতুন করে যুদ্ধবিরতির চেষ্টা চালাচ্ছে ইসরায়েল্। তবে হামাস স্পষ্ট করে জানিয়েছে, পূর্ণ যুদ্ধবিরতি ছাড়া তারা আর একজন জিম্মিকেও ছাড়বে না।

সূত্র: কেএএন

এনএ/