ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হয়েছে: পাকিস্তান
প্রকাশ: ২০ জানুয়ারী, ২০২৪, ০৫:২২ বিকাল
নিউজ ডেস্ক

পাকিস্তান ও ইরান উত্তেজনা কমাতে রাজি হয়েছে। এর মধ্যে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকারের কার্যালয়। এই বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিলেও ইরানের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য দেওয়া হয়নি। খবর: বিবিসি।

এর আগে মঙ্গলবার রাতে ইরান পাকিস্তানে বিমান হামলা চালায়। ইরান পাকিস্তানের সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে বলে দাবি করে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় পাকিস্তান। দেশটি ইরানে রাষ্ট্রদূতকে তলব ও বর্তমানে তেহরানে থাকা ওই রাষ্ট্রদূতের ফেরা নিষিদ্ধ করে।

এছাড়া পাকিস্তানও বৃহস্পতিবার ইরানে পাল্টা হামলা চালালে উত্তেজনা তীব্র রূপ নেয়। যদিও ইসরায়েল ও হামাস যুদ্ধের কারণে আঞ্চলিক উত্তেজনা ইতিমধ্যেই তুঙ্গে রয়েছে।

এ প্রেক্ষিতে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র উভয় দেশের প্রতি উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে। চীন উভয়দেশের মধ্যে মধ্যস্থতারও প্রস্তাব দিয়েছে।

কিন্তু টেলিফোনে কথা বলার পর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবুদল্লাহিন সন্ত্রাস দমনে নিবিড় সমন্বয় ও পারস্পরিক উদ্বেগের বিভিন্ন বিষয়ে শক্তিশালী অবস্থান নেওয়ার বিষয়ে একমত হন।

ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত উভয়ের কথোপকথন থেকে জানা গেছে, এ দু’জন পরিস্থিতি শান্ত করার বিষয়েও একমত হয়েছেন।

উভয় দেশের পাল্টাপাল্টি হামলায় দুপক্ষে মোট ১১ জন প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

এনএ/