মুখের দুর্গন্ধ দূর করার সহজ নিয়ম
প্রকাশ: ১৪ জানুয়ারী, ২০২৪, ০৮:১৯ রাত
নিউজ ডেস্ক

মুখে দুর্গন্ধের কারণে অসস্ত্বিতে পড়তে হয়। দিনে দুবার ব্রাশ করার পরও গন্ধ যেন থেকেই যায় । এ অবস্থায় মুখ ঢেকে কথা বলা ছাড়া কোন উপায় থাকে না । কারো সাথে কথা বলতে গেলে বিব্রত লাগে, হাসতেও পারেন না প্রাণ খুলে। আমাকে নিয়ে কে কি ভাববে ? এসব চিন্তা করে, সবসময় মনে একটি চাপা ভয় যেন থেকেই যায়।

 দুর্গন্ধ থেকে বাচার উপায় – 
মুখের দুর্গন্ধের অন্যতম একটি কারণ হলো অপরিচ্ছন্নতা। প্রত্যেকের মুখেই প্রচুর জীবাণু রয়েছে। পরিস্কার-পরিচ্ছন্ন বজায় না রাখলে এই জীবাণু গুলো থেকেই হতে পারে সংক্রমণ আর তা থেকে দুর্গন্ধ। দুর্গন্ধ থেকে রেহাই পেতে দিন দুইবার ব্রাশ করা অবশ্যক। প্রতিবারের জন্য সময় বরাদ্দ রাখুন ২ মিনিট। 

ব্রাশ করার নিয়ম-
জীবাণুরোধী টুথপেস্ট বেছে নিন। সকাল ও রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করতে হবে। মৃদু চাপ দিয়ে দাত ব্রাশ করুন। অতিরিক্ত চাপ দিয়ে দাত ব্রাশ করা উচিত নয় । এছাড়া দুপুরে বা অন্য সময় খাবারে পর কুলি করুন। জীবাণুরোধী মাউথ ওয়াশ ব্যবহার করা ভালো। কর্মক্ষেত্রে বা ব্যাগে একটি মাউথ ওয়াশ বোতল রাখুন।

দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা পরিস্কার করতে ডেন্টাল ফ্লাশের সাহায্য নিন। দিনে অন্তত একবার দাঁতের ফাক থেকে এসব ময়লা পরিস্কার করতে হবে। সারাদিনে একবার জিবও পরিস্কার করে ফেলুন। কিছু কিছু ব্রাশের সাথে জিব পরিস্কারের ব্যবস্থাও থাকে। 

তিন মাসের বেশি কোন টুথব্রাশই ব্যবহার করবেন না । নকল দাঁত ব্যবহার করলে সেটিও নিয়ম মাফিক পরিস্কার করতে হবে।  রাতে খুলে রাখতে হবে । দাঁত বা মাড়ির কোন সমস্যা থাকলে দন্ত চিকিৎসকের পরামর্শ নিন। এমনকি কোন সমস্যা আপনি না বুজতে পারলেও বছরে একবার  ডাক্তারের নিকট যান।

দীর্ঘ সময় না খেয়ে থাকলে মুখে দুর্গন্ধ হতে পারে , তাই রোজা বা ধমীয় নিয়ম পালনের সময় বাড়তি খেয়াল রাখতে হবে।

খাবার সচেনতা-
পেঁয়াজ, রসুন এবং মিষ্টিজাতীয় খাবার বা পানীয়র কারণে মুখে দুর্গন্ধ হতে পারে । এসব কম খাওয়ায় ভালো । পানি পান করুন পর্যাপ্ত। মুখ শুষ্ক হতে দেবেন না। কফি , কোমল পানীয় এবং অ্যালকোহল কিন্তু মুখের শুষ্কতার জন্য দায়ী। শুষ্কতা এড়াতে চুইংগাম কাজ দেবে। তবে চিনিহীন চুইংগাম বেচে নেওয়া ভালো। ধূমপানের কারণে মুখ থেকে ভীষণ দুর্গন্ধ ছড়ায়। কিছু রোগ বা কিছু ঔষধের কারণে মুখ থেকে দুর্গন্ধ আসে। মুখের দুর্গন্ধ কোন ভাবেই না কমলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি। 

এনএ/