স্যোশাল মিডিয়ায় মুফতি কাজী ইব্রাহিমের মৃত্যুর গুজব
প্রকাশ: ১১ জানুয়ারী, ২০২৪, ০১:১৩ দুপুর
নিউজ ডেস্ক

|| আদিয়াত হাসান ||

ইসলামী আলোচকদের মধ্যে শ্রেুাতা মহলে ব্যাপক আলোচিত মুফতি কাজী ইব্রাহিম। আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভোররাত থেকে হঠাতই তার মৃত্যুর খবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউবসহ নানা মাধ্যমে।

এ বিষয়ে মানুষের সন্দেহ দূর করতে সকাল সোয়া ১০টায় নিজের ফেসবুক একাউন্ট থেকে লাইভে আসেন মুফতি কাজী ইব্রাহীম।

লাইভে তিনি বলেন, আমার মোবাইল সাইলেন্ট করা ছিল। সকালে ঘুম থেকে উঠে দেখি অসংখ্য কল এসেছে। ম্যাসেজে মানুষ আমার সার্বিক অবস্থা সম্পর্কে জিজ্ঞেস করছে। তারা বলছে, কে বা কারা আমার মৃত্যুর গুজব ছড়িয়েছে।

এরপর তিনি বলেন, আমি আপনাদেরকে আশ্বস্থ করে বলছি আমি সুস্থ আছি। ভালো আছি। কেউ গুজবে কান দেবেন না।

গুজবের বিষয়ে ইসলামের নির্দেশনার কথা উল্লেখ করে তিনি বলেন,  গুজব মানে মিথ্যা রটানো যার কোন ভিত্তি নেই । ইসলাম সত্যের ধর্ম । ইসলাম ধর্মে মিথ্যার কোন স্থান নেই।  মিথ্যাবাদীদের জন্য রয়েছে শাস্তির বিধান।  ইসলামের দৃষ্টিতে গুজব ও অপপ্রচার খুবই গর্হিত কাজ। গুজব ছড়ানো মুনাফিক এর কাজ। আর মুনাফিকের স্থান জাহান্নামে। 

তিনি উল্লেখ করেন, আমাদের সমাজে বিভিন্ন বিষয়ে গুজব, অপপ্রচার মহামারির আকার ধারণ করেছে।  গুজব ছড়িয়ে দেওয়া যেন কিছু মানুষের রীতিমতো অভ্যাসে পরিণত হয়েছে। যুগটাও চলছে এখন সোশ্যাল মিডিয়ার। ভিত্তিহীন কথা মুহূর্তেই ছড়িয়ে দেওয়া হচ্ছে। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে এই গুজব ও মিথ্যার সয়লাব ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে । কিন্তু এই ব্যাপারে কারো কোন মাথা ব্যাথা নেই, যে একটি মিথ্যার  কারণে হাজার বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। আর বাস্তবেও তাই হচ্ছে । কখনো কখনো অতিরিক্ত আবেগের বশবর্তী হয়েও  ভিত্তিহীন কথা প্রচার করা হচ্ছে।

তিনি বলেন, কোনো সংবাদ যাচাই-বাছাই করা ছাড়া তা বিশ্বাস করা অনুচিত। পবিত্র কোরআনে ভুল তথ্য অনুসরণ করতে নিষেধ করা হয়েছে। 

কেএল/