উত্তেজনা বাড়িয়ে মার্কিন বাহিনীর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ঘোষণা ইয়েমেনের
প্রকাশ: ০২ জানুয়ারী, ২০২৪, ০১:২১ দুপুর
নিউজ ডেস্ক

লোহিত সাগরে ১০ হুথি বিদ্রোহী হত্যার ঘটনায় মার্কিন বাহিনীর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইয়েমেন। দেশটির পার্লামেন্ট এই ঘোষণা দিয়ে বলেছে, লোহিত সাগরের পানিসীমায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের যেকোনও সামরিক উপস্থিতি প্রতিহত করতে দৃঢ় সংকল্প ইয়েমেন।

ওই সাগরে মার্কিন সেনাদের হামলায় ইয়েমেনের ১০ নৌসেনা নিহত হওয়ার পর দেশটির পার্লামেন্ট এ প্রত্যয় জানাল।

ইয়েমেনের পার্লামেন্ট সোমবার এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যার প্রতি পৃষ্ঠপোষকতা দিতে মার্কিন যুক্তরাষ্ট্র আরব বিশ্বে সংঘাতের বিস্তার ঘটাতে চায়।


এর আগে রবিবার লোহিত সাগরে মার্কিন ও ইয়েমেনি নৌবাহিনীর মধ্যে সংঘর্ষে তিনটি ইয়েমেনি গানবোট ডুবে যায় এবং ইয়েমেনের নৌবাহিনীর ১০ কর্মকর্তা নিহত হন। 

ইয়েমেন তাদের গান বোটের ওপর মার্কিন বাহিনীর হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে। একইসঙ্গে তারা বলেছে, তাদের বিরুদ্ধে মার্কিন বাহিনীর হামলা অব্যাহত থাকলে লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে হামলা বেড়ে যাবে।

আঞ্চলিক দেশগুলোও সতর্ক করে দিয়ে বলেছে, গাজা যুদ্ধ এখনই বন্ধ করা না গেলে মধ্যপ্রাচ্যের অন্যান্য স্থানেও সংঘাত ছড়িয়ে পড়বে।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় ভয়াবহ আগ্রাসন শুরু করে ইসরায়েল। এরপর থেকেই লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে আসছে হুথি সমর্থিত ইয়েমেনের সেনাবাহিনী। ইসরায়েলকে গাজাবাসীর ওপর আগ্রাসন বন্ধ করতে বাধ্য করার জন্য ইয়েমেন ওই পদক্ষেপ নিয়েছে। সূত্র: প্রেসটিভি

এনএ/