ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন মামলার রায় আজ
প্রকাশ: ০১ জানুয়ারী, ২০২৪, ০৯:৫৬ সকাল
নিউজ ডেস্ক

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলার রায় আজ সোমবার ঘোষণা করা হবে।

ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা গত ২৪ ডিসেম্বর রায়ের এই দিন ধার্য করেন। ওই দিন মামলার আসামি ও রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কসহ চূড়ান্ত শুনানি গ্রহণ শেষ হয়।

যুক্তিতর্ক উপস্থাপনের সময় ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ সঠিক নয় দাবি করেন তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। অন্যদিকে শ্রমিকদের পক্ষে শুনানিতে ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। 

তারা তথ্যপ্রমাণ তুলে ধরে শুনানিতে বলেন, ড. ইউনুস শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের কল্যাণ ফান্ডের টাকা আত্মসাৎ করেছেন, যা কোম্পানি আইনেরও লঙ্ঘন। শ্রমিকদের করা মামলায় বিচার হচ্ছে। শ্রমিকরা যাতে ন্যায্য বিচার পায়, সেটা নিশ্চিত করাই শ্রম আদালতের দায়িত্ব।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়। এই মামলায় ড. ইউনূস ছাড়াও গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে বিবাদী করা হয়।

এনএ/