গাজ্জায় যে তিনটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইসরাইল
প্রকাশ: ২৬ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৬ বিকাল
নিউজ ডেস্ক

গতকাল সোমবার, অবরুদ্ধ গাজ্জা উপত্যকার উত্তরাঞ্চলে থাকা ইসরাইলি সৈনিকদের সাথে দেখা করেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর পরপরই যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে গাজ্জা উপত্যকা নিয়ে নেতানিয়াহুর তিনটি পরিকল্পনার কথা প্রকাশিত হয়।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, গাজ্জা উপত্যকায় শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে নেতানিয়াহু তিনটি পরিকল্পনার কথা পুনর্ব্যক্ত করেছেন। যার মধ্যে রয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে পুরোপুরি ধ্বংস কর, গাজ্জা উপত্যকাকে অস্ত্র মুক্ত রাখা এবং দখলকৃত পশ্চিম তীরসহ সমগ্র ফিলিস্তিনি অঞ্চলকে মৌলবাদ থেকে ফিরিয়ে আনা।

উত্তর গাজ্জায় ইসরাইলি সেনাদের সাথে সাক্ষাৎকালে নেতানিয়াহু বলেন, হামাসের উপর মিলিটারি আগ্রাসন চালানো ছাড়া তাদের কাছে থাকা বন্দীদের মুক্ত করতে সফল হবে না ইসরাইল।

তিনি আরো বলেন, “আমরা থামবো না। এর শেষ না দেখা পর্যন্ত যুদ্ধ চলমান থাকবে।”

প্রসঙ্গত, আন্তর্জাতিকভাবে একটি মানবিক যুদ্ধবিরতির দাবি জানানো হলেও তা অস্বীকার করে গাজ্জায় গণহত্যামূলক যুদ্ধ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। যার ফলে অত্র অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ার সম্ভবনা দেখা দিয়েছে।

বিশ্লেষকদের ধারণা, ইসরাইলের এমন সিদ্ধান্তের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান সমর্থিত গ্রুপগুলো পাল্টাপাল্টি একে অপরকে হামলা চালাতে পারে।

সূত্র: রয়টার্স

এনএ/