কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মদিনা বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ২০ ডিসেম্বর, ২০২৩, ০৮:০৫ রাত
নিউজ ডেস্ক

শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা প্রাক্তন কৃতী শিক্ষার্থীদের সম্মাননা পুরস্কার দেবে সৌদি আরবের মদিনা ইসলামি ইউনিভার্সিটি। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়টি তৃতীয়বারের মতো ‘পাইওনিয়ার অ্যালামনাই অ্যাওয়ার্ড’-এর মনোনয়নের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে।

গত ৬ ডিসেম্বর থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত সৌদি ইউনিভার্সিটিজ অ্যালামনাই ফোরাম আয়োজিত সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান বিন আবদুল মুনয়িন আল-আউফি। আবেদন প্রক্রিয়া আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।


বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, শিক্ষা ও জ্ঞান বিস্তার, আর্থ-সামাজিক অবদান, সৃজনশীলতা ও উদ্যোক্তা, টেকসই উন্নয়ন ও পেশাগত অর্জনসহ চারটি ক্ষেত্রে অবদানের জন্য চারজনকে বিশেষ সম্মাননাসহ ৫০ হাজার রিয়াল পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের মনোনয়নপ্রার্থীকে স্নাতক বা উচ্চশিক্ষা স্তরের অ্যালামনাই হতে হবে, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট (শিক্ষা বিভাগীয় সদস্য ও কর্মকর্তা) কেউ হতে হবে, আগে এ পুরস্কার পেলে হবে না, সুন্দর চরিত্রের অধিকারী হওয়া, পুরস্কারের কোনো ক্ষেত্রে অবদান রাখা এবং নির্ধারিত সময়ে যথাযথভাবে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, বিশ্বব্যাপী ইসলামি শিক্ষা প্রসারের লক্ষ্যে ১৯৬১ সালের ৬ সেপ্টেম্বর সৌদি বাদশাহ সাউদ বিন আবদুল আজিজের নির্দেশনায় মদিনা ইসলামি ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ১৭০টিরও বেশি দেশের ২০ হাজারের বেশি শিক্ষার্থী এখানে পড়াশোনা করেন।

এনএ/