মোসাদের এজেন্টের মৃত্যুদণ্ড কার্যকর করল ইরান
প্রকাশ: ১৬ ডিসেম্বর, ২০২৩, ১১:০০ রাত
নিউজ ডেস্ক

গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের এক এজেন্টের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

আজ শনিবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশে ইসরায়েলি ওই গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আইআরএনএ এ তথ্য জানিয়েছে। তবে তার নাম কিংবা পরিচয় প্রকাশ করা করেনি দেশটির গণমাধ্যম।

সিস্তান-বালুচিস্তান প্রদেশের জাহেদান কারাগারে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। 

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তি বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর, বিশেষ করে মোসাদের সঙ্গে যোগাযোগ, গোপন তথ্য সংগ্রহ করে তা সহযোগীদের পাঠাতেন। মোসাদ ছাড়াও অন্য বিদেশি গোয়েন্দা সংস্থার কাছে সরবরাহ করেছিলেন গোপন নথি। 

দণ্ডিত ওই ব্যক্তিকে কখন গ্রেপ্তার করা হয়েছিল, সেটিও পরিষ্কার নয়। তবে আইআরএনএ বলেছে, তার মৃত্যুদণ্ডের সাজা বাতিলের একটি আবেদন না মঞ্জুর হয়েছিল।  


বালুচ জঙ্গিরা প্রদেশের একটি পুলিশ স্টেশনে হামলা চালিয়ে ১১ নিরাপত্তাকর্মীকে হত্যার এক দিন পর এই মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। 

ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে, পুলিশ স্টেশনে হামলায় নিহত নিরাপত্তাকর্মীদের জানাজা শনিবার রাস্ক শহরে অনুষ্ঠিত হয়েছে। এই শহরের পুলিশ স্টেশনে হামলায় আরও কয়েকজন আহত হয়েছেন। পুলিশ স্টেশনে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জয়েশ আল-আধির দুই সদস্যও নিহত হয়েছেন।

এনএ/