ইরাকের মার্কিন দূতাবাস চত্বরে রকেট হামলা 
প্রকাশ: ০৯ ডিসেম্বর, ২০২৩, ০৯:৪৮ সকাল
নিউজ ডেস্ক

ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাসে দুটি রকেট দিয়ে হামলা হয়েছে। দূতাবাসের এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সকালে রকেট দুটি আঘাত হানে। তবে ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে যে, অন্তত সাত রাউন্ড মর্টার ছোঁড়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই মার্কিন কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র দূতাবাস চত্বরকে লক্ষ্য করে সম্ভবত আরও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়ে থাকতে পারে কিন্তু সেগুলো হয়তো সেখানে আঘাত করেনি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, কোন গোষ্ঠী আক্রমণের দায় স্বীকার না করলেও যুক্তরাষ্ট্রের বাহিনীর উপর এর আগের আক্রমণগুলো চালিয়েছিল ইরানের সঙ্গে সম্পৃক্ত মিলিশিয়ারা। গাজা যুদ্ধে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থকে কেন্দ্র করে তারা নিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের অফিস লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

রাজধানীর কেন্দ্রস্থলে স্থানীয় সময় ভোর ৪ টায় দূতাবাসের কাছে বিস্ফোরণের শব্দ শোনা যায়। রাষ্ট্রীয় মাধ্যম বলছে, এই আক্রমণে ইরাকি নিরাপত্তা সংস্থার সদর দফতরও ক্ষতিগ্রস্ত হয়।


যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা আর্ও জানিয়েছেন, আইন আল আসাদ বিমান ঘাঁটিটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় কিন্তু ক্ষেপণাস্ত্রটি ওই ঘাঁটিতে আঘাত হানেনি। আইন আল আসাদ বিমান ঘাঁটিতেই ইরাকের পাশ্চিমাঞ্চলে অবস্থিত যুক্তরাষ্ট্রের এবং অন্যান্য আন্তর্জাতিক বাহিনী অবস্থান করে।

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেছেন, আমরা আবারও ইরাক সরকারের কাছে আহ্বান জানাচ্ছি কূটনৈতিক ও জোট অংশীদারদের কর্মী ও স্থাপনাকে সুরক্ষিত রাখার জন্য।

ইরাকে কূটনৈতিক কর্মীদের পাশাপাশি প্রায় আড়াই হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে মার্কিন সেনারা ইরাকি বাহিনীকে পরামর্শ ও সহযোগিতা দেয়।

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেছেন, আমরা আবারও বলতে চাই, বিশ্বের যেকোনও স্থানে আত্মরক্ষা ও কর্মীদের রক্ষার অধিকার আমাদের রয়েছে।

এনএ/