বড়দিন-থার্টিফার্স্টে বার বন্ধ থাকবে, ‘ফানুস’ ওড়ালে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৯:২৪ সকাল
নিউজ ডেস্ক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, বড়দিন ও থার্টিফার্স্ট নাইটে বিশেষ নিরাপত্তা নেওয়া হয়েছে। উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠানের অনুমতি দেয়া হবে না। ঐ দিন বার বন্ধ থাকবে। ২৫ থেকে ৩১ ডিসেম্বর কূটনৈতিক এলাকাতেও নজরদারি ও নিরাপত্তা বাড়ানো হবে।


মঙ্গলবার ৫ ডিসেম্বর সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বড়দিন ও থার্টি-ফাস্ট নাইট উদযাপন উপলক্ষ্যে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগামী ২৪ ডিসেম্বর সকাল থেকে ২৬ ডিসেম্বর সকাল পর্যন্ত গির্জা নিকটবর্তী এলাকায় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা নিয়োজিত থাকবে। এ সময় ঢাকাসহ সারা দেশের গির্জাগুলোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বড়দিন উদযাপন উপলক্ষ্যে চার্চগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক আর্চওয়ে ও সিসি/আইপি ক্যামেরা স্থাপন করা হবে। চার্চগুলোর প্রবেশ পথে ভ্রাম্যমাণ দোকান ও নির্মাণ সামগ্রী থাকলে তা অপসারণ করা হবে। যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে ৯৯৯ নম্বরে কল আসামাত্র যাচাই করে সার্বক্ষণিক প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করা হবে৷

মন্ত্রী বলেন, ঢাকাসহ সারাদেশে চার স্তর বিশিষ্ট আইনশৃঙ্খলা বাহিনী কাজ করবে। থার্টিফার্স্ট নাইটকে কেন্দ্র করে সন্ধ্যা ৬টার পর উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান হবে না। ৭ তারিখের নির্বাচনকে সামনে রেখে এ ধরনের নিরাপত্তা নেয়া হয়েছে। যারা করবেন তারা ইনডোরে করবেন। বাইরে কোনো প্রোগ্রাম করতে দেবো না।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, থার্টিফার্স্ট নাইটে ফানুস ওড়ানো যাবে না। সন্ধ্যা ৬টার পর থেকে সব মোড়ে পুলিশ চেকপোস্ট থাকবে। জোরে মোটরসাইকেল চালাতে পারবে না কেউ। রেসিং করে গাড়ি মোটরসাইকেল চালানো যাবে না।

মন্ত্রী জানান, এদিন মাদকের অপব্যবহার বন্ধ করতে নিরাপত্তা বাহিনী তৎপর থাকবে। সেইসাথে থার্টি ফার্স্ট নাইটে সব বার বন্ধ থাকবে।

এমএইচ