ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ আবাসিক হলে ফাটল
প্রকাশ: ০২ ডিসেম্বর, ২০২৩, ০৪:৫১ দুপুর
নিউজ ডেস্ক

শনিবার (০২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় ভূমিকম্পের ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫টি আবাসিক হলে ফাটল দেখা দিয়েছে। তীব্র কম্পনে হলগুলো কাঁপতে শুরু করলে শিক্ষার্থীরা বাইরে বেরিয়ে আসেন। পরে শেখ হাসিনা হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কাজী নজরুল ইসলাম হল, ধীরেন্দ্রনাথ দত্ত হল ও নওয়াব ফয়জুন্নেসা হলের বিভিন্ন স্থানে ফাটল দেখা যায়।

সরজমিন দেখা যায়, বঙ্গবন্ধু হলের ২০৯ নম্বর কক্ষের দেয়াল ও ৫০৪ নম্বর কক্ষের সামনের করিডোরের মেঝের দুটি টাইলস উঠে গেছে। একই তলায় নতুন ও ব্লকের সংযোগস্থলের করিডোরে নতুন ফাটল দেখা গেছে। পাশাপাশি দক্ষিণ ব্লকের দুই করিডোরের মাঝের সংযোগস্থলে পুরো পাঁচতলাব্যাপী ফাটল ধরেছে। এ ছাড়া নজরুল হলের দোতলার ২০৭ নম্বর কক্ষের দেয়ালে, টিভি রুমের সামনের পিলারের সংযোগস্থলে নতুন ফাটল দেখা গেছে। 

নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হলের চারতলায় ৪০৩ রুমে এবং পাঁচতলার ৫০৩, ৫১১ রুমে এবং ছাদে ফাটল দেখা দিয়েছে। এছাড়াও হলের পুরনো ফাটলগুলো বড় হয়েছে। শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের ৫০১ রুমেও ফাটল দেখা দেয়। এছাড়াও নতুন নির্মিত শেখ হাসিনা হলের রিডিং রুমে ফাটল দেখা দেয়।

ইঞ্জিনিয়ার এস এম শহিদুল হাসান জানান, যে ফাটলগুলো দেখা দিয়েছে দিয়েছে সেগুলো একভবনের সাথে আরেক ভবনের সংযোগস্থলে। কিন্তু কোনো বিম বা রড ঢালাই যেখানে দেওয়া হয়েছে সেখানে হয়নি। ফলে ভয়ের কিছু নেই। এটি সহনীয় মাত্রায়। ভবনেরও কোনো ক্ষতি হয়নি।

এমএইচ