মুক্তি পেলেন ফিলিস্তিনি বীরকন্যা আহেদ তামিমি
প্রকাশ: ৩০ নভেম্বর, ২০২৩, ০২:৪২ দুপুর
নিউজ ডেস্ক

গাজায় যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী বন্দি বিনিময়ের আওতায় মুক্তি পেয়েছেন প্রখ্যাত ফিলিস্তিনি তরুণী অ্যাক্টিভিস্ট আহেদ তামিমি। বুধবার (২৯ নভেম্বর) রাতে তাকে ইসরায়েলের ওফার কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

আহেদ তামিমি ২০১৭ সালে এক ইসরায়েলি সেনাকে চড় মেরে আলোচনায় আসেন । এরপর থেকেই তাঁকে ফিলিস্তিনি বীরকন্যা হিসেবে আখ্যায়িত করা হচ্ছে।

২২ বছর বয়সী আহেদ তামিমিকে গত ৬ নভেম্বর অধিকৃত পশ্চিমতীরের শহর নবী সালেহ থেকে ইসরায়েলি বাহিনী আটক করে।

তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদে উস্কানি দেওয়ার অভিযোগ আছে বলে জানা ইসরায়েলি বাহিনী। তাকে গ্রেপ্তারের এক সপ্তাহ আগেই আহেদ তামিমির বাবাকে গ্রেপ্তার করা হয়।

বুধবার ইসরায়েল ষষ্ঠ দফায় যে ৩০ জন ফিলিস্তিনি নাগরিককে মুক্তি দেয়, তাদের অন্যতম ছিলেন আহেদ তামিমি। শুরু থেকেই তার মুক্তির জন্য ইসরায়েলের ওপর চাপ দিয়ে যাচ্ছিল হামাস।

গতকাল মুক্তির পর তিনি রামাল্লায় পৌঁছলে তাকে স্বাগত জানিয়ে বরণ করে নেয় সবাই । একই দিনে হামাস চার থাই নাগরিকসহ মোট ১৬ জন জিম্মিকে মুক্তি দেয়। এদের মধ্যে দুইজন ইসরায়েলি-রুশ নারী রয়েছেন। আহেদ তামিমি এখন হয়ে ওঠেছেন ফিলিস্তিনের কণ্ঠস্বর

ফিলিস্তিনিদের মুক্তি এবং ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ জানানোর কারণে আলোচিত এই আহেদ তামিমি। তিনি ২০১৭ সালে মাত্র ১৬ বছর বয়সে এক ইসরায়েলি সেনাকে চড় মেরেছিলেন। ওই সেনাসহ বেশ কয়েকজন জোরপূর্বক তার বাড়িতে ঢোকার চেষ্টা করছিল।

ইসরায়েলি সেনার চড় খাওয়ার ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেলে রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন আহেদ তামিমি। অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনীর সম্মান অনেকখানি ভূলুন্ঠিত হয়। এর জেরে কয়েকদিন পর তামিমিকে গ্রেপ্তার করে ইসরায়েলি বাহিনী। আট মাসের কারাদণ্ডের পর ২০১৮ সালের জুলাইয়ে তিনি মুক্তি পান।

গত ৬ নভেম্বর সোমবার তাকে আবারও গ্রেপ্তার করা হয়। সে সময় ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র জানান, রামাল্লার কাছে নবী সালেহ শহরে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে উস্কানি দেওয়ার অভিযোগে আহেদ তামিমিকে গ্রেপ্তার করা হয়েছে। অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তাকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কাছে স্থানান্তর করা হয়েছে। ২৪ দিন পর বুধবার মুক্তি পেলেন তিনি।

জেএম/