সুড়ঙ্গে ধ্বসের ১৭ দিন , অবশেষে উদ্ধার শুরু
প্রকাশ: ২৯ নভেম্বর, ২০২৩, ১১:৩৯ দুপুর
নিউজ ডেস্ক


ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশীতে ধসে পড়া সিল্কিয়ারা সুড়ঙ্গে দীর্ঘ ১৭ দিন মাটির নিচে অন্ধকারে আটকে থাকা ৪১ শ্রমিককে বের করা শুরু করেছে উদ্ধারকারী দল। স্থানীয় সময় ,গতকাল সন্ধ্যা ৭টার দিকে প্রথমে দুই শ্রমিককে বের করা হয়েছে । এরপর আধঘণ্টার মধ্যে বের করা হয় ১৮ ব্যক্তিকে। ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে টানেলের ভিতর থেকে আটকে থাকা ৪১ জন শ্রমিককেই বের করে নিয়ে আসা হয়েছে।

এর আগে জানানো হয়, গতকাল দুপুরে টানেলের বাইরে একে একে এসে পৌঁছেছে অ্যাম্বুলেন্স। প্রস্তুত করা হয় জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের। গতকাল সুড়ঙ্গে ম্যানুয়াল ড্রিলিংয়ের কাজ শেষ হওয়ার পরই এলাকায় দেখা যায় উদ্ধার তৎপরতা। সুড়ঙ্গের ভিতরে স্ট্রেচার নিয়ে যাওয়া হয়। এর পরই শ্রমিকদের একে একে বের করে আনার কাজ শুরু হয়।

অস্থায়ী মেডিকেল ক্যাম্পে সব শ্রমিকের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। বিষয়টি জানিয়েছেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। তিনি জানান, খনন কার্য শেষ আর কিছুক্ষণের মধ্যেই সুড়ঙ্গ থেকে সবাইকে উদ্ধার করা হবে। এর মধ্যে একজন উদ্ধারকারী আটকে পড়া ব্যক্তিদের সঙ্গে দেখা করে বেরিয়ে এসে বলেন, সবাই ভালো আছেন। ১২ নভেম্বর থেকে সিল্কিয়ারা টানেলে আটকে আছেন শ্রমিকরা। সেই থেকে বিভিন্ন উপায়ে চলছে উদ্ধারের চেষ্টা। একটি পরিকল্পনা ব্যর্থ হলে অন্য পরিকল্পনা গ্রহণ করে এগিয়েছে উদ্ধারকাজ। শেষ পর্যন্ত ইঁদুরের মতো গর্ত খনন করে উদ্ধারকাজ চালানো হয়েছে। যন্ত্রের পরিবর্তে হাত দিয়েই হয়েছে খননকাজ। তা সফলও হয়েছে। দুপুরে টানেলের বাইরে পৌঁছান উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিংহ ধামি।

জেএম/