দিল্লিতে দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করল আফগানিস্তান 
প্রকাশ: ২৪ নভেম্বর, ২০২৩, ০৬:৫১ বিকাল
নিউজ ডেস্ক

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আফগানিস্তানের দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের দূতাবাস।


বিবৃতিতে আরও বলা হয়েছে, নয়াদিল্লিতে ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের দূতাবাস ২৩ নভেম্বর থেকে তার কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করছে।

২০২১ সালে তালেবান সরকার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়। কিন্তু ভারত সরকার তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে প্রাথমিকভাবে আফগানিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনির নিযুক্ত মিশনের কর্মীদের অধীনে ফরিদ মামুন্দজকে রাষ্ট্রদূত হিসেবে ভিসা প্রদান এবং বাণিজ্য সংক্রান্ত বিষয়গুলো পরিচালনা করার অনুমতি দিয়েছিল।

দূতাবাস বলেছে, কার্যক্রম স্থগিত করে গত সেপ্টেম্বরে রাষ্ট্রদূত এবং জ্যেষ্ঠ কর্মীরা আশ্রয় চাইতে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান।

ভারত সরকারের সমর্থন ও স্বার্থ পূরণে প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় গত ৩০ সেপ্টেম্বর আফগান দূতাবাস ঘোষণা করে তারা ১ অক্টোবর থেকে তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে।  

ভারত সরকারের ক্রমাগত চ্যালেঞ্জের কারণে ২৩ নভেম্বর থেকে নয়াদিল্লিতে তার কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করতে বাধ্য হয়। এ জন্য দূতাবাসের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়।

৩০ সেপ্টেম্বর দূতাবাসের ঘোষণার পর তারা আশায় ছিল ভারত সরকারের অবস্থান তাদের অনুকূলে চলে আসবে। কিন্তু তা না হওয়ায় দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়া হয়।

সূত্র: সিনহুয়া

এনএ/