নিরাপদ থাকতে যেসব পাসওয়ার্ড এড়িয়ে চলবেন
প্রকাশ: ২০ নভেম্বর, ২০২৩, ১০:১৬ দুপুর
নিউজ ডেস্ক

বিশ্বের সবচেয়ে প্রচলিত পাসওয়ার্ড কী জানেন? না জানলে আসুন জেনে নিই। পানামাভিত্তিক সফটওয়্যার কোম্পানি নর্ডপাস বলছে, বিশ্বের সবচেয়ে প্রচলিত পাসওয়ার্ড হল ১২৩৪৫৬। আর এটি যদি আপনি আপনার পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন তাহলে হ্যাকারদের তা ক্র্যাক করতে লাগবে এক সেকেন্ডেরও কম সময়। 

বিশ্বের ৩৫টির বেশি দেশ থেকে প্রাপ্ত তথ্য নিয়ে নিয়ে পাসওয়ার্ড বিষয়ক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।  নর্ডপাস একটি সফ্টওয়্যার কোম্পানি যা ব্যবহারকারীদের তাদের পাসওয়ার্ডগুলো সংগঠিত করতে সাহায্য করে৷

নর্ডপাস কোম্পানির গবেষণায় বলা হয়, ১২৩৪৫৬ পাসওয়ার্ডটি ৪৫ লাখ অ্যাকাউন্টে ব্যবহার করা হয়েছে। এরপরই ব্যবহার করা হয়েছে এডমিন নামের পাসওয়ার্ডটি। এটি পাওয়া গেছে প্রায় ৪০ লাখ অ্যাকাউন্টে। তৃতীয় বহুল প্রচলিত পাসওয়ার্ড হলো ১২৩৪৫৬৭৮। এটি পাওয়া গেছে ১৩ লাখ ৭০ হাজার অ্যাকাউন্টে। 

পানামাভিত্তিক কোম্পানিটি জানায়, গবেষণায় তারা কোনো ব্যক্তিগত তথ্য ব্যবহার করেনি। এ প্রক্রিয়ায় বিভিন্ন গবেষকদের কাছ থেকে শুধু পরিসংখ্যানগত তথ্য ব্যবহার করা হয়েছে। গবেষণা দলটি ছয় দশমিক টেরাবাইট-ডাটাবেস থেকে পাসওয়ার্ড বিশ্লেষণ করেছে। এসব তথ্য  রেডলাইন, ভিদার, টরাস, র‍্যাকুন, অ্যাজোরাল্ট এবং ক্রিপ্টবটের মতো ম্যালওয়্যারের মাধ্যমে চুরি করা হয়েছিল।

নর্ডপাস বলছে, ব্যবহারকারীদের উচিত ২০ ক্যারেক্টারের পাসওয়ার্ড ব্যবহার করা। আর সেখানে বিভিন্ন রকম প্রতীক, সংখ্যা, ছোট ও বড় হাতের অক্ষর থাকতে হবে। 

এদিকে একই পাসওয়ার্ড বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহার না করতেও ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে নর্ডপাস।