নাম পরিবর্তন করেছে ‘আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক’
প্রকাশ: ১৬ নভেম্বর, ২০২৩, ০২:১১ দুপুর
নিউজ ডেস্ক

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে ‘আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি’ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৫ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, কোম্পানি আইন, ১৯৯৪ এর ১১ক(ক) ধারার বিধান অনুসারে ১৫ নভেম্বর থেকে দেশের তফসিলি ব্যাংকগুলোর তালিকায় 'আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড’ এর নাম পরিবর্তন করে 'আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি’ করা হয়েছে।

এ বিষয়ে বুধবার (১৫ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবু ফরাহ মো. নাছেরের স্বাক্ষর করা একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ১২৭ নম্বর আদেশ) এর ৩৭ (২) (সি) ধারায় দেয়া ক্ষমতাবলে ১৫ নভেম্বর থেকে দেশের তফসিলভুক্ত ‘আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড’ এর নাম পরিবর্তন করে ‘আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি’ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
এ সংক্রান্ত নির্দেশনা দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
অনেকের মনে প্রশ্ন জেগেছ, হঠাৎ করে ব্যাংকগুলো কেন নিজেদের নামের শেষে পিএলসি যোগ করছে। এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ‘পিএলসি’ লিখতে হবে।
 
এ আদেশের অংশ হিসেবেই ধাপে ধাপে প্রতিটি বাণিজ্যিক ব্যাংক নিজেদের নামের সঙ্গে পিএলসি যোগ করছে।

কেএল/