আইসিসির কাছে তদন্ত চেয়ে দ.আফ্রিকার সুপারিশ
প্রকাশ: ১৬ নভেম্বর, ২০২৩, ০৮:৩০ সকাল
নিউজ ডেস্ক

 

গাজায় ইসরায়েলের চলমান হামলার বিষয়ে তদন্ত করার দাবি করে আন্তর্জাতিক অপরাধ আদালতে একটি সুপারিশ জমা দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে আলোচনার পর দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা গণমাধ্যমকে এ কথা জানান। দক্ষিণ আফ্রিকা ও কাতারের কূটনীতিক সম্পর্ক স্থাপনের ত্রিশ বছর পূর্তি উপলক্ষ্যে কাতারের আমিরের আমন্ত্রণে মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে সিরিল রামাফোসা দেশটিতে সফরে রয়েছেন।

রামাফোসা আবারও যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বলেন, ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার সংকট একটি দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে সমাধান করা দরকার। যেখানে ফিলিস্তিন একটি পূর্ণাঙ্গ রাষ্ট্র হিসেবে আবির্ভূত হবে এবং ইসরায়েল রাষ্ট্রেরও অস্তিত্ব থাকবে। গাজায় গণহত্যা সংঘটিত হচ্ছে এবং আমরা আমাদের অবস্থানটি খুব স্পষ্টভাবে বলেছি যে, আমরা চলমান ইসরায়েলি বাহিনীর  হামলার বিরোধিতা করছি। প্রেসিডেন্ট রামাফোসা দুই দিনের রাষ্ট্রীয় সফরে কাতারে রয়েছেন। রামাফোসা এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি অন্যান্য বিষয়গুলোর মধ্যে বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন বলে অফিসিয়াল সূত্রে জানা গেছে।

এমআই/