ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনিরা
প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২৩, ০৭:১২ বিকাল
নিউজ ডেস্ক

গাজার অন্যতম স্বাধীনতাকামী সংগঠন ইসলামিক জিহাদ বলছে, তাদের সশস্ত্র শাখা গাজায় একটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করেছে।

ইসলামিক জিহাদের আল-কুদস ব্রিগেড জানিয়েছে, আমরা একটি ইহুদিবাদী (ইসরায়েলি) স্কাইলার্ক ড্রোন ভূপাতিত করেছি এবং এর নিয়ন্ত্রণ নিয়েছি।

গত ৭ অক্টোবর গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। যুদ্ধের আজ ৪০ তম দিন। এদিন ফিলিস্তিনের উত্তর গাজার আল-শিফা হাসপাতালে অভিযান শুরু করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের এই অভিযান। হাসপাতালটিতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সদস্যরা লুকিয়ে আছেন এবং সেখান থেকে কার্যক্রম পরিচালনা করছেন বলে আগে থেকেই অভিযোগ জানিয়ে আসছিল ইসরায়েল।


এদিকে খাদের জানুন নামের এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে ফোনে বলেছেন, আল-শিফা হাসপাতালে ছয়টি ট্যাংকসহ শতাধিক সেনা ঢুকেছেন। তাদের কারও কারও মুখে মুখোশ দেখা গেছে। তাদের কেউ কেউ আরবিতে বলছিলেন, ‘কেউ নড়বেন না, জায়গা থেকে সরবেন না।’

গাজার আল-শিফা হাসপাতালে ইসরায়েলি বাহিনীর সরাসরি অভিযানকে কেন্দ্র করে সেখানে হাজারো রোগী ও বেসামরিক নাগরিক অবরুদ্ধ হয়ে পড়েছেন। অবরুদ্ধ মানুষদের সংখ্যা ঠিক কত, তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আল-শিফা হাসপাতালে প্রায় ৭০০ রোগী, ৪০০ হাসপাতাল কর্মী ও ৩ হাজার বেসামরিক নাগরিক আছেন। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, অন্তত ২ হাজার ৩০০ মানুষ হাসপাতালের ভেতরে আটকা পড়েছেন।

এনএ/