গাজায় আগ্রাসন বন্ধে ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করুন: ইরান
প্রকাশ: ১০ নভেম্বর, ২০২৩, ০৭:৩১ বিকাল
নিউজ ডেস্ক

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা বন্ধ করার প্রচেষ্টাকে দ্বিগুণ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। তিনি বলেন, ফিলিস্তিনের গাজার ওপর ইসরায়েলের এই গণহত্যার কারণে সারা বিশ্বের মানুষ উদ্বিগ্ন।

তাজিকিস্তানের রাজধানীর দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাহমোনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রায়িসি এই আহ্বান জানান। তিনি বলেন, গাজার দরিদ্র মানুষের ভাগ্য চিন্তা করে সারা বিশ্বের সচেতন মানুষ চিন্তিত হয়ে পড়েছে। ফিলিস্তিন ইস্যু ইসলাম ও মানবতার জন্য অগ্রাধিকারমূলক বিষয় বলে উল্লেখ করেন তিনি।

ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, গাজা উপত্যকায় যে বর্বর গণহত্যা চলছে, সবাই চায় তা এখনই বন্ধ হোক।

সাইয়েদ ইব্রাহিম রায়িসি বলেন, সারা বিশ্বের মানুষ চায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বরতার অবসান হোক এবং গাজার ওপর থেকে অবরোধ উঠে যাক। সেখানে দরিদ্র ও ক্ষুধাপীড়িত মানুষের জন্য দ্রুত এবং পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সরবরাহ করাও এখন বিশ্ব মানবতার দাবি। গাজার মানুষের কণ্ঠস্বর শোনার জন্য তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

গতকাল প্রেসিডেন্ট রায়িসি তাজিকিস্তান সফরে যান এবং সেখানে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার কথা ছিল। এ সফরে দু’পক্ষ পারস্পরিক সম্পর্ক উন্নত করার চেষ্টা করবে।

অপরদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান জোর দিয়ে বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলের নৃশংস আগ্রাসন চালিয়ে যাওয়ার সময় ফুরিয়ে আসছে। কারণ, ইসরায়েল পতনের কাছাকাছি রয়েছে। 

আজ এক্স পেইজে দেওয়া এক পোস্টে আমির আব্দুল্লাহিয়ান ব্যঙ্গ করে বলেন, “বেনিয়ামিন নেতানিয়াহু ভুয়া ইসরায়েল সরকারের ভিত্তিকে আরও অস্থিতিশীল করে তুলেছেন।" তিনি তার পোস্টে আরও লিখেছেন, "গাজায় নারী ও শিশু হত্যা করে নেতানিয়াহু ইহুদিবাদী সরকারের অপরাধী, সহিংস এবং আগ্রাসী চেহারা উন্মোচন করেছেন।”

অপরদিকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, নিঃসন্দেহে ফিলিস্তিনিদের জন্য ভালো ভবিষ্যত রয়েছে।

সূত্র : প্রেস টিভি, ইরনা

এনএ/