দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথা পুনর্ব্যক্ত করলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: ০৮ নভেম্বর, ২০২৩, ০৮:২২ রাত
নিউজ ডেস্ক

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, ‘শান্তিপ্রিয়’ ফিলিস্তিনি নেতৃত্বই যুদ্ধের সবচেয়ে কাঙ্ক্ষিত পরিণতি। এ সময় তিনি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথা পুনর্ব্যক্ত করেন।

টোকিওর ইকুরা গেস্ট হাউসে জি-৭ বৈঠকে তিনি বলেন, যুক্তরাজ্যের অবস্থান পরিষ্কার। এটি অপরিবর্তনীয়। আমরা দ্বি-রাষ্ট্র সমাধান দেখতে চাই। 

জি-৭ শীর্ষ সম্মেলনে আরও ক্লেভারলি বলেন, স্বল্প মেয়াদে এটা অনিবার্য যে, গাজায় সৈন্য থাকায় ইসরায়েলের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে।
কিন্তু আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে, যত দ্রুত সম্ভব শান্তিপ্রিয় ফিলিস্তিনি নেতৃত্বের দিকে অগ্রসর হওয়াই সবচেয়ে কাঙ্ক্ষিত ফলাফল।

গাজায় হামাসের সঙ্গে যুদ্ধ শেষে ফিলিস্তিনের অবরুদ্ধ এই উপত্যকার নিরাপত্তার দায়িত্ব নিজেদের নিয়ন্ত্রণে নেবে ইসরায়েল, এমন ইঙ্গিত দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একই সঙ্গে তিনি বলেছেন, ইসরায়েলি জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত কোনো যুদ্ধবিরতি হবে না।

সোমবার মার্কিন টেলিভিশন এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু এসব কথা বলেন। যুদ্ধ শেষে গাজা কে শাসন করবে—এমন প্রশ্নে নেতানিয়াহু বলেন, তার ধারণা, যুদ্ধ শেষ হলে অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তার দায়িত্ব নিজেদের নিয়ন্ত্রণে নেবে ইসরায়েল।

নেতানিয়াহু দাবি করেন, ‘ইসরায়েল অনির্দিষ্টকালের জন্য সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিজেদের নিয়ন্ত্রণে নেবে। (গাজার) নিরাপত্তার দায়িত্বে না থাকলে কী হয়, সেটা আমরা দেখলাম।

এনএ/