গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি ইসরায়েলের
প্রকাশ: ০৬ নভেম্বর, ২০২৩, ১০:৩৪ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি করেছে ইসরায়েল।

রবিবার সন্ধ্যায় ব্রিফিংয়ে এই দাবি করেছেন ইসরায়েল সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি।

গাজায় এখন ‘তুমুল’ হামলা চালানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, “ইসরায়েলি সেনারা গাজাকে ঘিরে ফেলেছে। বর্তমানে সেখানে দক্ষিণ গাজা আর উত্তর গাজা রয়েছে। সেনারা উপকূলীয় এলাকায় পৌঁছে গেছে এবং নিজেদের অবস্থান ধরে রেখেছে।”
তিনি আরো বলেছেন, “বর্তমানে মাটির নিচে, মাটির উপরে হামাসের অবকাঠামোয় তুমুল হামলা চালানো হচ্ছে।”

এদিকে, রবিবার রাতে আবারো গাজায় টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে। বর্তমানে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাসের তীব্র লড়াই চলছে। গাজায় ইসরায়েল বোমা হামলা বাড়িয়ে দিয়েছে বলেও জানা গেছে।

তবে ইসরায়েলি সেনাদের সম্ভাব্য স্থলঅভিযান নিয়ে দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিয়েছেন হামাসের যোদ্ধারা। এর অংশ হিসেবে তারা গাজায় মাটির নিচে গোপন সুড়ঙ্গ ও নেটওয়ার্ক তৈরি করেছেন।

গাজায় চলমান স্থলঅভিযানের কয়েকটি ভিডিও প্রকাশ করেছে হামাস। এতে দেখা যাচ্ছে হামাস ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। আর হামাসের যোদ্ধাদের হামলার মুখে পড়ে নিজেদের অবস্থান পরিবর্তন করছে ইসরায়েলি সেনারা। তারা যখনই গাজার আরো ভেতরে প্রবেশের চেষ্টা চালাচ্ছে তখনই প্রতিরোধের মুখে পড়ছে। আর এ প্রতিরোধের কারণে লড়াই তীব্র হচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, সেনারা যেন ট্যাংক নিয়ে গাজার আরো ভেতরে প্রবেশ করতে পারে সেজন্য রবিবার রাতে আবারো বোমা হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে ইসরায়েলি বিমানবাহিনী। তবে যখনই ইসরায়েলি সেনারা ট্যাংক নিয়ে প্রবেশের চেষ্টা চালাচ্ছেন; তখনই তাদের লক্ষ করে হামলা চালানো হচ্ছে। সূত্র: আল জাজিরা