নেতানিয়াহুর কারাদণ্ড চায় ইসরায়েলিরা
প্রকাশ: ০৫ নভেম্বর, ২০২৩, ১১:০৪ দুপুর
নিউজ ডেস্ক

ইসরায়েলে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। কয়েক মাস ধরে তার পদত্যাগের দাবিতে ও দুর্নীতির অভিযোগে শাস্তির অভিযোগে বিক্ষোভ করে আসছে ইসরায়েলিরা। গাজার সঙ্গে যুদ্ধে জড়ানোর পর এই ক্ষোভ আরও বেড়েছে। শনিবার নেতানিয়াহুর বাড়ি ঘিরে ব্যাপক বিক্ষোভ করে ইসরায়েলিরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসরায়েলের হামাসের হামলার বিষয়ে অবগত ছিল না নেতানিয়াহু প্রশাসন। এর ব্যর্থতার দায় তারা দিচ্ছেন নেতানিয়াহুকে। তারা বিক্ষোভের সময় নেতানিয়াহুর কারাদণ্ডের দাবি করেন। পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয়।


এক সমীক্ষার বরাত দিয়ে প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, তিন-চুতর্থাংশেরও বেশি ইসরায়েলি বিশ্বাস করে যে নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত। নেতানিয়াহু ছাড়াও তার রাজনৈতিক ও নিরাপত্তা নেতাদের উপর ক্রমবর্ধমান জনগণের ক্ষোভ বাড়ছে।

হামাসের হামলা ঠেকাতে না পারার জন্য নেতানিয়াহু এখনও পর্যন্ত ব্যক্তিগত দায় স্বীকার করেননি। ইসরায়েল দাবি করেছে, হামাসের হামলায় তাদের ১৪০০ এর বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়াও ২৪০ জনকে ইসরায়েল থেকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস।

গাজায় জিম্মিদের অনেক পরিবার সরকারী প্রতিক্রিয়ার তীব্র সমালোচনা করেছে এবং তাদের আত্মীয়দের বাড়িতে নিয়ে আসার আহ্বান জানিয়েছে।

তেল আবিবে হাজার হাজার লোক পতাকা নেড়ে এবং গাজায় কিছু বন্দির ছবি এবং 'যেকোন মূল্যে জিম্মিদের মুক্তি দাও' এর মতো স্লোগানসহ পোস্টার নিয়ে বিক্ষোভ করে।

হামলার পর থেকে ইসরায়েল গাজায় একটি তীব্র বিমান ও স্থল আক্রমণ শুরু করেছে। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা ও অভিযানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫০০ জনে। যার অর্ধেকের বেশি আবার নারী ও শিশু।

এদিকে গাজায় হাজার হাজার গর্ভবর্তী নারী অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে। গাজার ফিলিস্তিনি নারীরা ইসরায়েলি উত্তেজনার মধ্যে অকাল প্রসব ও গর্ভপাতের সম্মুখীন হচ্ছে। শনিবার গাজা প্রশাসনের জনসংযোগ অফিস এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

যুদ্ধের আগেও নেতানিয়াহু ইসরায়েলে একজন বিভাজনকারী ব্যক্তিত্ব ছিলেন। দুর্নীতির গুরুতর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যদিও তিনি সেটি অস্বীকার করে আসছেন। বিচার বিভাগের ক্ষমতাকে রোধ করার পরিকল্পনা করেছেন। যা নিয়ে হাজার হাজার ইসরায়েলি রাস্তা নেমে আসে।

শনিবার ইসরায়েলের চ্যানেল ১৩ টেলিভিশনের একটি জরিপে দেখা গেছে, ৭৬ শতাংশ ইসরায়েলি মনে করেন নেতানিয়াহুর (এখন রেকর্ড ষষ্ঠ মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন) পদত্যাগ করা উচিত। আর ৬৪ শতাংশ ইসরায়েলি মনে করেন যে দ্রুত ইসরায়েলে নির্বাচনের আয়োজন করা উচিত।

জরিপে হামলার জন্য কে সবচেয়ে বেশি দোষী তা জিজ্ঞাসা করা হলে, ৪৪ শতাংশ ইসরায়েলি নেতানিয়াহুকে দোষারোপ করেছেন। এছাড়া ৩৩ শতাংশ ইসরায়েলি এই হামলার জন্য সামরিক প্রধান এবং আইডিএফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়ী করেছেন এবং ৫ শতাংশ ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রীকে দায়ী করেছেন।

এনএ/