গ্রেপ্তার মির্জা আব্বাস-আলাল ডিবি হেফাজতে
প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২৩, ১০:৩৩ রাত
নিউজ ডেস্ক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (৩১ অক্টোবর) রাতে রাজধানীর শাহজাহানপুর থানার শহীদবাগ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের ডিবি হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন গণমাধ্যমে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ। তিনি বলেন, গত ২৮ অক্টোবর মহাসমাবেশের নামে সহিংসতা ও নাশকতার ঘটনায় দায়ের করা বেশ কয়েকটি মামলার আসামি মির্জা আব্বাস ও মোয়াজ্জেম হোসেন আলাল। তাদের গ্রেপ্তার করে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে। আগামীকাল তাদের আদালতে সোপর্দ করা হবে।

গত শনিবার (২৮ অক্টোবর) মহাসমাবেশের দিন পুলিশ সদস্য আমিরুল ইসলামকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনায় পরদিন রোববার (২৯ অক্টোবর) রাজধানীর পল্টন থানার এসআই মাসুক মিয়া বাদী হয়ে মামলাটি করেন।
 
এ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল, দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও আহমেদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেল, কেন্দ্রীয় যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানীকে আসামি করা হয়।


এ ছাড়া কেন্দ্রীয় ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য ইশরাক হোসেন, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য তাবিথ আউয়াল এবং ঢাকা জেলা বিএনপির সদস্য নিপুণ রায়সহ ১৬৪ জন নেতাকর্মী। এ ছাড়া অজ্ঞাত আরও কয়েক হাজার নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

এর আগে গত রোববার (২৯ অক্টোবর) সকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তার গুলশানের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। সরকার পতনের একদফা দাবি আদায়ে ওইদিন সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি। পরে গত শনিবার প্রধান বিচারপতির বাসায় হামলার মামলায় তাকে গ্রপ্তার দেখিয়ে গত রোববার রাতে কারাগারে পাঠানো হয়।

পরে রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অজ্ঞাত স্থান থেকে এক অনলাইন বার্তায়, ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর মহাসড়ক, রেল ও নৌপথে এই সর্বাত্মক অবরোধের ঘোষণা দেন। আজ ছিল অবরোধের তিন দিনের প্রথম দিন।

এনএ/