গাজায় ইন্টারনেট ও ফোনের সংযোগ ফের চালু 
প্রকাশ: ২৯ অক্টোবর, ২০২৩, ১২:৫৫ দুপুর
নিউজ ডেস্ক

দীর্ঘ সময় বন্ধ থাকার পর গাজায় আবারও চালু হয়েছে ইন্টারনেট ও ফোনের সংযোগ। অবরুদ্ধ ফিলিস্তিন অঞ্চলে ইন্টারনেট ও ফোনের সংযোগ ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছে সেখানে যোগাযোগসেবা দেওয়া প্রতিষ্ঠান প্যালটেল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

গত শুক্রবার রাতে গাজায় ব্যাপক হামলা চালানোর আগে অঞ্চলটি ইন্টারনেট, বিদ্যুৎ ও ফোনের সংযোগ বন্ধ করে দেয় ইসরায়েল। ফলে যোগাযোগবিচ্ছিন্নতার পাশাপাশি অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে গাজা। এই অবস্থা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছিল, অঞ্চলটিতে ইসরায়েল যে যুদ্ধাপরাধ চালাচ্ছে, তার প্রমাণ লোপাট ও নষ্ট করা এবং আড়াল করার সুযোগ তৈরি হয়েছে এই ইন্টারনেট, ফোন সংযোগ ও বিদ্যুৎহীনতার কারণে। 

পরে অবশ্য আজ রোববার সকালে প্যালটেল গাজায় ফোন ও ইন্টারনেট সংযোগ ফিরে আসার বিষয়টি নিশ্চিত করে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলমান ইসরায়েলি আগ্রাসনের কারণে ক্ষতিগ্রস্ত গাজার ইন্টারনেট, ল্যান্ডলাইন, মোবাইল ফোনের সংযোগ ধীরে ধীরে পুনরুদ্ধার করা হচ্ছে। 

প্যালটেল এই বিবৃতিতে বলেছে, ‘আমাদের কারিগরি দল অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্য দিয়েও নেটওয়ার্ক অবকাঠামোয় যে ক্ষতি হয়ে তার নিরূপণ করে সারিয়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।’ 

এদিকে, গাজার ইন্টারনেটহীন পরিস্থিতিতে সহায়তার জন্য এগিয়ে এসেছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ও তাঁর প্রতিষ্ঠান স্পেসএক্স। গতকাল শনিবার টেসলা, স্পেসএক্স ও এক্সের (সাবেক টুইটার) মতো প্রতিষ্ঠানের মালিক ইলন মাস্ক গাজায় আন্তর্জাতিক সংগঠনগুলোকে ইন্টারনেট সরবরাহের ঘোষণা দেন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক টুইটে এই ঘোষণা দেন। 

টুইটে ইলন মাস্ক লেখেন, ‘গাজায় কর্মরত আন্তর্জাতিক সহায়তা সংগঠনগুলোকে ইন্টারনেট সংযোগের সুবিধা দেবে স্টার লিংক।’ এই টুইটের ঘণ্টাখানেক পর তিনি আরও লেখেন, ‘আমরা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক স্বীকৃত সহায়তা গোষ্ঠীগুলোকে সহযোগিতা দেব।’

সুত্র: আল জাজিরা

এনএ/