গাজায় যুদ্ধ চলতে থাকলে যুক্তরাষ্ট্র নিজেও রেহাই পাবে না: ইরান
প্রকাশ: ২৭ অক্টোবর, ২০২৩, ১০:২৪ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে টানা তিন সপ্তাহ ধরে ইসরাইলের যুদ্ধ চলছে। এ সংঘাত চলতে থাকলে ইসরাইলের মিত্র দেশ যুক্তরাষ্ট্র নিজেও এই আগুন থেকে রেহাই পাবে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। 

মার্কিন স্থানীয় সময় বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের মধ্যপ্রাচ্যবিষয়ক বৈঠকে তিনি এমন মন্তব্য করেন। খবর রয়টার্সের। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকার শাসক যারা এখন ফিলিস্তিনে গণহত্যা পরিচালনা করছে, তাদের আমি খোলাখুলি বলছি— আমরা এই অঞ্চলে যুদ্ধের সম্প্রসারণকে স্বাগত জানাই না। কিন্তু গাজায় গণহত্যা চলতে থাকলে, তারা (যুক্তরাষ্ট্র) এই আগুন থেকে রেহাই পাবে না।’

গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরাইলি হামলায় এখন পর্যন্ত সাড়ে ৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে দাবি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এর মধ্যে শিশুর সংখ্যা প্রায় দুই হাজার ৭০০। আর আহত ১৭ হাজারের বেশি মানুষ।

হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, হামাস ইরানকে বলেছে— তারা বেসামরিক বন্দিদের মুক্তি দিতে প্রস্তুত এবং ইসরাইলি কারাগারে থাকা ৬ হাজার ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার জন্য বিশ্বকে চাপ দেওয়া উচিত।

তিনি বলেন, ‘কাতার ও তুরস্কের সঙ্গে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ মানবিক প্রচেষ্টায় ভূমিকা পালন করতে প্রস্তুত রয়েছে ইরান।’

কেএল/