গাজায় শহিদদের সংখ্যা নিয়ে আপত্তি জানালো বাইডেন
প্রকাশ: ২৬ অক্টোবর, ২০২৩, ০৫:১৫ বিকাল
নিউজ ডেস্ক

গাজা উপত্যকায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এ পর্যন্ত ৬ হাজার ৫৪৬ জন ফিলিস্তিনিকে নির্মমভাবে হত্যা করেছে বর্বর ইসরাইলি বাহিনী। তবে মৃতের সংখ্যা নিয়ে আপত্তি জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন জানিয়েছন, ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া এ পরিসংখ্যানের উপর আস্থা নেই তার।

তিনি বলেন, “নিহতদের সম্পর্কে ফিলিস্তিনিরা সত্য বলছে কিনা তা নিয়ে আমার কোন ধারণা নেই। তবে এটি সত্য যে নিরীহ মানুষ মারা যাচ্ছে। আর যুদ্ধ শুরু করার মূল্য এটাই।”

যদিও ঠিক কোন কারণে ফিলিস্তিনিদের দেওয়া পরিসংখ্যান নিয়ে এত সন্দিহান হয়ে উঠেছেন, সে বিষয়ে বিস্তারিত জানাননি মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, গত ১৭ অক্টোবর গাজার আল-আহলি আরব হাসপাতালে বোমা হামলা চালায় দখলদার ইসরাইলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, এ হামলায় ৪৭১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তবে এ বিষয়টি নিয়েও লুকোচুরি খেলায় মত্ত হয়েছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। নিহতের সংখ্যাটি ১০০ থেকে ৩০০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখতে পারলেই যেন খুশি তারা। শুধু তাই নয়, পরম মিত্রকে বাঁচাতে এ হামলার দায়ভার উল্টো ফিলিস্তিনিদের উপরে চাপিয়ে দিতেও কুন্ঠাবোধ করছে না মার্কিন যুক্তরাষ্ট্র

সূত্র: আল জাজিরা

এনএ/