ইসরায়েলে সহায়তা পাঠানোর বিপক্ষে অধিকাংশ মার্কিনি
প্রকাশ: ২৫ অক্টোবর, ২০২৩, ০৬:২২ বিকাল
নিউজ ডেস্ক

।।জহিরুল ইসলাম।।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসকে ১০৬ বিলিয়ন ডলার মূল্যের একটি সহায়তা প্যাকেজের অনুমোদন দিতে বলেছেন;  এর মধ্যে ১৪  বিলিয়ন ডলার ইসরায়েলের জন্য বরাদ্দ করা হয়েছে। বাইডেনের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে অধিকাংশ মার্কিনি।

আমেরিকান বিশ্লেষকদের মতে প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত তার সরকারের জন্য হুমকিস্বরূপ। 

বাইডেন চান যে, কংগ্রেস নিজস্ব অর্থায়নের বিধান পাস করার পাশাপাশি হোয়াইট হাউসের নির্দেশনা মোতাবেক “বিদেশী সহায়তা প্যাকেজ” নামে ১০৬ বিলিয়ন পরিমাণ আর্থিক সহায়তা অনুমোদন দিক।

বাইডেন প্রশাসন গাজার যুদ্ধে ইসরায়েলের সহায়তার জন্য ১৪ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ করেছে। ইতিমধ্যে ১০বিলিয়ন ডলারেরও বেশি প্রদান করেছে বিমান প্রতিরক্ষা শক্তিশালী করণ এবং গোলাবারুদের মজুদ প্রতিস্থাপনের জন্য।

সহায়তার এ প্যাকেজ ঘোষণার পর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস জনমতের একটি জরিপ চালায়। সেই জরিপে দেখা যায় যে, অধিকাংশ মার্কিনি গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রেরণের পক্ষে মত দিয়েছে। তবে সামরিক সহায়তা প্রেরণের পক্ষে ভোট দিয়েছে মাত্র ৪৮ শতাংশ মানুষ।

চলতি মাসের ১৬ থেকে ১৯ তারিখের মধ্যে পরিচালিত এ জরিপে বলা হয় যে, ৫৭ শতাংশ মানুষ গাজা এবং ইসরায়েলে মার্কিন যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা পাঠানোকে সমর্থন করে।
জরিপে আরও বলা হয় যে, ৫৬ শতাংশ মানুষ ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে প্রেসিডেন্ট বাইডেন গৃহীত সিদ্ধান্তকে সমর্থন করে না। 

“ডেটা ফর প্রোগ্রেস” দ্বারা পরিচালিত  ভিন্ন একটি জরিপে দেখা যায় যে, বেশিরভাগ আমেরিকান চান— ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের পরিসমাপ্তি ঘটুক।

৬৬ শতাংশ ভোটার যুদ্ধবিরতি চান বলেও উল্লেখ করা হয় সেই জরিপে।

উল্লেখ্য যে, গত ৭ ই অক্টোবর থেকে হামাসের সামরিক শাখা ইজ্জুদ্দীন আল কাস্যাম এবং  ফিলিস্তিনের অন্যান্য স্বাধীনতাকামী সংগঠনগুলো ইসরায়েলি দখলদারদের বিরুদ্ধে ‘তুফান আল আকসা’অভিযান শুরু করে। এতে এখন পর্যন্ত ১,৪০০ এরও বেশি ইসরায়েলি ধ্বংস হয়।
অপরদিকে ইসরায়েল গাজা উপত্যকায় বাড়িঘর, মসজিদ ও হাসপাতালগুলোতে ভয়াবহ বোমা হামলা চালাচ্ছে অনবরত। এতে এখন পর্যন্ত ৪,০০০ এরও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন; তাঁদের অধিকাংশই নারী এবং শিশু।

সূত্র: আল জাজিরা

এনএ/