তেল আবিবে হামলা: পালাচ্ছেন বাসিন্দারা
প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২৩, ০৯:১৩ রাত
নিউজ ডেস্ক

ইসরায়েলের তেল আবিব অঞ্চল লক্ষ্য করে মুহুর্মুহু রকেট নিক্ষেপ করেছে অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস। মঙ্গলবার ইসরায়েলের স্থানীয় সময় বিকেল ৫টার দিকে তেল আবিবের কয়েকটি শহরে এই হামলা হয়েছে। হামাসের হামলা বৃদ্ধি পাওয়ায় তেল আবিব থেকে পালিয়ে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। এ সময় বেশ কয়েকজন রকেটের আঘাতে আহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের জরুরি সেবা সংস্থা।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিকেল থেকে তেল আবিব অঞ্চলে রকেট হামলার সাইরেন বাজানো হচ্ছে। এর মাঝেই তেল আবিবের বেন-গুরিয়ন বিমানবন্দর ও এর আশপাশের শহরের পাশাপাশি পূর্ব, উত্তর এবং দক্ষিণের শহরগুলোতে রকেট আঘাত হেনেছে।

ইসরায়েলের এই গণমাধ্যম বলছে, গাজা থেকে ইসরায়েলের সর্বোচ্চ জনবহুল এলাকা লক্ষ্য করে এসব রকেট ছোড়া হয়েছে বলে মনে করা হচ্ছে। গত দুই ঘণ্টার মধ্যে তৃতীয়বারের মতো তেল আবিবে মুহুর্মুহু রকেট নিক্ষেপ করেছে হামাস। তবে সর্বশেষ হামলাটি সবচেয়ে বড় বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময় রাত সোয়া ৮টার দিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির লাইভ আপডেটেও তেল আবিবে মুহুর্মুহু রকেট নিক্ষেপের খবর ব্রেকিং আকারে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, কয়েক মিনিট আগে হামাস তেল আবিবে রকেট হামলা চালানোর পর ইসরায়েলের এই মধ্যাঞ্চলে সাইরেন বেজে উঠেছে। 

ইসরায়েলের জরুরি সেবা সংস্থা বলেছে, ইসরায়েলের দ্বিতীয় বৃহত্তম শহর তেল আবিব বা অন্য কোথাও এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। তবে আশ্রয় কেন্দ্রের দিকে যাওয়ার সময় কিছু মানুষ হালকা জখম হয়েছেন।

এদিকে, গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৭০০ জনের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। গত ৭ অক্টোবর হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর উপত্যকায় ইসরায়েলি হামলায় একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা এটি। মঙ্গলবার গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সোমবার রাতভর ইসরায়েলি বিমান হামলায় ৭০৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও কয়েকশ মানুষ। ইসরায়েলের সামরিক বাহিনী হাসপাতাল, আশ্রয়কেন্দ্র এমনকি মসজিদেও বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ইসরায়েল বলেছে, তারা অবরুদ্ধ উপত্যকায় রাতভর হামলায় কয়েক ডজন হামাস যোদ্ধাকে হত্যা করেছে। তবে ইসলামপন্থী এই গোষ্ঠীকে ধ্বংস করতে চলমান যুদ্ধে তাদের দীর্ঘ সময় লাগতে পারে।

বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ৭ অক্টোবর হামাস-শাসিত এই উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫ হাজার ৭৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২ হাজার ৩৬০ জন শিশু রয়েছে। এর মধ্যে কেবল গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন ৭০৪ জন।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা বলেছেন, ইসরায়েলি বিমান হামলা শুরুর পর গত দুই সপ্তাহের মধ্যে ২৪ ঘণ্টায় এটাই ছিল সবচেয়ে বেশি মৃত্যু। হামাসের আকস্মিক হামলার মাধ্যমে শুরু হওয়া এই যুদ্ধে ইসরায়েলে এখন পর্যন্ত এক হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। হামাসের হামলায় ইসরায়েলে নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

সূত্র: বিবিসি, টাইমস অব ইসরায়েল, রয়টার্স।

এনএ/