ইসরায়েলকে কড়া হুঁশিয়ারি কাতারের আমিরের
প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২৩, ০৭:০৯ বিকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের গাজায় দখলদার ইসরায়েলকে অনিয়ন্ত্রিত হত্যার অনুমতি দেওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, আমরা বলছি যথেষ্ট হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) শুরা কাউন্সিলের বার্ষিক অধিবেশনে নিজের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন কাতারের আমির। এ সময় তিনি হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরায়েলকে সংযত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

থানি বলেন, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীকে নিঃশর্ত হত্যাকাণ্ডের অনুমতি হিসেবে সবুজ সংকেত দেওয়া উচিত নয়। অব্যাহত আগ্রাসন ক্রমেই বিপজ্জনক হচ্ছে এবং এই (আরব) অঞ্চলকে হুমকির মুখে ফেলছে। আমরা বলছি, যথেষ্ট হয়েছে। ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব ও অবৈধ বসতির স্থাপনের বিষয়গুলো উপেক্ষা করাও গ্রহণযোগ্য নয়।

আমির থানি ফিলিস্তিন ও ইসরায়েলের নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানান। তিনি আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে ইসরায়েলকে নিয়ে পশ্চিমাদের দ্বিচারিতা নিয়েও কথা বলেন। ফিলিস্তিনি শিশুদের প্রতি আগ্রাসনের নিন্দাও করে তিনি বলেন, তাদের সঙ্গে এমন আচরণ করা হচ্ছে যেন এ প্রাণগুলো কোনো মূল্য নেই। বিশ্ববাসীর ভার এমন যেন তারা নাম-পরিচয়হীন। এমন আচরণ আমরা গ্রহণ করি না।

তিনি আরও বলেন, ফিলিস্তিনের  যুদ্ধে জনগণের পানি বন্ধ করে দেওয়া বা খাদ্য প্রতিরোধ করা মোটেই উচিত নয়। ইসরায়েলে তার সমস্ত সীমা অতিক্রম করেছে।

৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন। দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে জিম্মি করেছে হামাস। এর জবাবে গাজায় হামাসকে নিশ্চিহ্ন করতে বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তাদের বোমা বর্ষণে এখন পর্যন্ত ৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র: আল জাজিরা

এনএ/