নেতানিয়াহুর পদত্যাগ চায় অধিকাংশ ইসরায়েলি
প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২৩, ০৩:১৫ দুপুর
নিউজ ডেস্ক

।।জহিরুল ইসলাম।।

ইসরায়েলের সাম্প্রতিক জনমত জরিপের ফলাফলে দেখা গেছে যে, গাজা উপত্যকায় ৭ অক্টোবরের অভিযানে ব্যর্থতার পর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে পদত্যাগ করার দাবি জানিয়েছে ৬৬ শতাংশ মানুষ।

ইসরায়েলি সংবাদপত্র ইদিউথ আহরোনোথ জানিয়েছে যে, ৭৫ শতাংশ  ইহুদি ৭ অক্টোবরের যুদ্ধের ব্যর্থতার জন্য প্রধানত নেতানিয়াহুকে দায়ী করছে।

এই জরিপে অংশ নেয় ১,৪৪২ জন ইহুদি।

ওই পত্রিকার প্রতিবেদনে আরও বলা হয় যে, সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে—  নেতানিয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টির অর্ধেকেরও বেশি সমর্থক মনে করে যে, যুদ্ধের পরপর নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত। 
৭১ শতাংশ ইসরায়েলি ব্যর্থতার দায় নেতানিয়াহু সরকারের ওপর চাপাচ্ছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।
৬৪ শতাংশ ইসরায়েলি মনে করে যে, বর্তমান সংসদ ভেঙ্গে দিয়ে নতুন নির্বাচন দেয়া উচিত।
এর আগে সোমবার, একই সংবাদপত্রে বলা হয়েছিল যে, গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতিতে নেতানিয়াহু এবং ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে আস্থার সংকট রয়েছে।

গত রবিবার, ইসরায়েলি পত্রিকা হারেৎজের প্রতিবেদনে বলা হয়েছে যে, নেতানিয়াহু ৭ অক্টোবর হামাসের হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হয়েছেন। তিনি এর দায় চাপিয়ে দিয়েছেন সেনাবাহিনীর ওপর।

অব্যাহত যুদ্ধের  সতেরোতম দিনে ইসরায়েলি সেনাবাহিনীর নির্মম হামলায় গাজা উপত্যকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ১,৮৭৩ টি শিশু এবং ১,০২৩ জন নারীসহ মোট ৪,৬৫১ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন। আহত হয়েছেন ১৪,২৪৫ জন।  এছাড়াও ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছে অজানা সংখ্যক মানুষ।

অপরদিকে হামাসের হাতে ধ্বংস হয়েছে ১,৪০০ এর অধিক  ইসরায়েলি। আহত হয়েছে ৫,১৩২ জন।  উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা সহ ২০০ জনেরও বেশি ইসরায়েলি বন্দী হয়ে আছে হামাস শিবিরে।

সুত্র: আনাদুলু এজেন্সি।

এনএ/