দাঁড়িয়ে পানি পান করলে যেসব ক্ষতি হয়
প্রকাশ: ১৭ অক্টোবর, ২০২৩, ০৩:৫০ দুপুর
নিউজ ডেস্ক

নিয়মিত পানি পান করা আমাদের স্বাথ্যের জন্য কতটা জরুরি তা বলার অপেক্ষা রাখে না। তবে দাঁড়িয়ে পানি পান করলে তা শরীরের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর। চিকিৎসাবিজ্ঞান বলছে, দাঁড়িয়ে পানি পান করলে শরীরে বহুমুখী রোগের বাসা বাঁধতে পারে। এমনকি কিডনিসহ ক্ষতিগ্রস্ত হতে পারে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ।

মূলত, দাঁড়িয়ে থাকলে শরীরের পেশিগুলি সঙ্কুচিত হয়ে পড়ে। দাঁড়িয়ে পানি পান করলে তার চাপ পড়ে পেশিতে। সঙ্কুচিত পেশির মধ্য দিয়ে পানি দ্রুত শরীরে প্রবেশ করে। ফলে পানি সহজে হজম হতে পারে না। হজম হওয়ার পরিবর্তে পেশিগুলোতে জমা হয় এই পানি। দীর্ঘদিন ধরে এমন চলতে থাকলে পেশিতে ব্যথা হয়। এতে আর্থ্রাইটিসের সমস্যাও তৈরি হতে পারে।

দাঁড়িয়ে পানি পানের অভ্যাসে পেটের আলসার হতে পারে বলেও জানান চিকিৎসকরা। তারা বলেন, দাঁড়িয়ে পানি পানের সময় অত্যাধিক চাপ পড়ে পেটে। ক্রমাগত এই চাপের ফলে পেটে এক ধরনের ক্ষত তৈরি হয়। আলসারের সমস্যা শুরু হয় তখন থেকেই।

এর ফলে ক্ষতি পারে কিডনিরও। কিডনি ভালো রাখতে পানি পান করা জরুরি। কিন্তু দাঁড়িয়ে পানি পানের ফলে এত দ্রুত কিডনিতে পৌঁছায় যে, তা পরিশ্রুিত হওয়ার সুযোগ থাকে না। পর্যাপ্ত পরিমাণে পানির অভাবে কিডনিতে পাথরসহ আরও অনেক সমস্যা দেখা দেয়।

পানি হজমের গোলমাল কমাতে সাহায্য করে। কিন্তু দাঁড়িয়ে পানি পানের ফলে সেই সুফল পাওয়া যায় না। উল্টে পেটের গোলমাল দেখা দেয়। ফলে যথেষ্ট পানি পান করেও যদি গ্যাসসহ অন্যান্য সমস্যা লেগেই থাকে, তা হলে দাঁড়িয়ে পানি পান করা বন্ধ করুন।

এছাড়া খাবারে থাকা পুষ্টিগুণ শরীরের কোনো কাজে লাগছে কিনা, তা নির্ভর করে পানি পানের পরিমাণের ওপর। দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি পান করলে খাবারে থাকা পুষ্টি শরীর পুরোপুরি শোষণ করতে পারে না। ফলে পুষ্টির ঘাটতি তৈরি হয়।

দাঁড়িয়ে পানি পান করলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা দেয়। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

এভাবে পানি খেলে তা হৃদযন্ত্রের উপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশির উপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

করণীয়:
দাঁড়িয়ে পানি খাওয়ার খারাপ দিককে অনেকে সেভাবে পাত্তা দেন না। কিন্তু এটি সার্বিক ক্ষতিই করে। রাস্তাঘাটে সব সময় বসে পানি খাওয়ার উপায় থাকে না। তাই সময় কেবল তেষ্টা মেটার মতোই পানি পান করুন। পরে বসে পানি পান করার সুযোগ এলে ভালোভাবে পান করুন।

পানি পানের নিয়ম:
শরীর অনুযায়ী পানির প্রয়োজন বাড়ে-কমে। নিজের শরীরে কতটুকু পানি প্রয়োজন তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকে। এক জায়গায় বসে ছোট ছোট চুমুকে ধীরেসুস্থে পানি খান। পানি পান করার সময় কথা বলার চেষ্টা বা হাঁপাতে হাঁপাতে পানি পান করলে তা যেকোনো সময় শ্বাসনালীতে গিয়ে বড় বিপদ ঘটাতে পারে। তাই এড়িয়ে চলুন সেসব।

সুত্র:হেলথ কেয়ার

এনএ/