ইউক্রেনে প্রথম মুসলিম প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ
প্রকাশ: ০৬ সেপ্টেম্বর, ২০২৩, ০২:৩৮ দুপুর
নিউজ ডেস্ক

রাশিয়ার সঙ্গে দেড় বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধের নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই পদে তিনি বেছে নিয়েছেন দেশটির অন্যতম মুসলিম রাজনীতিবিদ, ব্যবসায়ী ও বিনিয়োগকারী রুস্তেম উমেরভকে। তাকে নিয়োগের পর জেলেনস্কি বলেছেন যে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তার নতুন দৃষ্টিভঙ্গি প্রয়োজন।

এর আগে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভের বিরুদ্ধে ঘুষকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ছিল। রবিবার রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি জানিয়েছেন, প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে রেজনিকভকে সরিয়ে দিয়েছেন তিনি। জেলেনস্কি জানিয়েছেন, ‘গত ৫৫০-এরও বেশি দিন ধরে চলা রাশিয়ার বিরুদ্ধে পুরোদস্তুর যুদ্ধের সময় রেজনিকভ প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। কিন্তু এখন যুদ্ধের ক্ষেত্রে নতুন দৃষ্টিভঙ্গি দরকার। সেনা ও সমাজের সঙ্গে নতুনভাবে যোগাযোগ দরকার।’ 

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, ‘আমি উমেরভকে প্রতিরক্ষামন্ত্রী করেছি। আমি আশা করি, পার্লামেন্ট তার নাম অনুমোদন করবে।’ গত জানুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে ঘুষের অভিযোগ উঠেছিল। তারপর প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ইস্তফা দেন।

এবার সরিয়ে দেওয়া হলো রেজনিকভকে। রজনিকভ ইউক্রেনের সরকারি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে বলেছেন, ‘আগামী বসন্তের মধ্যে ইউক্রেন ৫০টি এফ১৬ যুদ্ধবিমান মোতায়েন করতে পারবে।’ তিনি জানিয়েছেন, ‘এই যুদ্ধবিমান নেদাল্যান্ডস, ডেনমার্ক ও নরওয়ে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।’ জেলেনস্কি ১৭০টি এফ১৬ যুদ্ধবিমান চেয়েছিলেন।

কে এই উমেরভ

 রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার তাতার মুসলিম সম্প্রদায়ে এক শীর্ষ নেতা উমেরভ। তিনি ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক ছিলেন। উমেরভ সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানে জন্ম গ্রহণ করেন। শিশু বয়সে তিনি ক্রিমিয়ায় এসে পড়েন। ৪১ বছর বয়সি এই মুসলিম নেতা ২০০৪ সালে টেলিকম ব্যবসা শুরু করেন। ২০১৯ সালে তিনি পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর তা উদ্ধারে ইউক্রেনের হয়ে কূটনৈতিক তত্পরতা চালান উমেরভ। তিনি তাতার সম্প্রদায়ের ঐতিহাসিকে নেতা মুস্তাফা জেমিলেভের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।: আল জাজিরা