বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩ ।। ২২ অগ্রহায়ণ ১৪৩০ ।। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫

শিরোনাম :
জামিয়া বিন্নুরিয়া আলামিয়্যাহ করাচীতে বাংলাদেশী শিক্ষার্থীদের ঈর্ষণীয় সাফল্য বাংলাদেশে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া আগামীকাল ঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ কেফিয়াহ: রুমাল যেভাবে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হয়ে উঠল বাংলাদেশের উন্নয়ন অনেক দেশেরই সহ্য হয় না: স্বাস্থ্যমন্ত্রী রোববার নূরানী তালীমুল কুরআন বোর্ডের ফল প্রকাশ মোবাইলে রেমিট্যান্স বিতরণে সীমা বাড়লো প্রার্থীদের সম্পদ বৃদ্ধি, এখনই কোনো পদক্ষেপ নিচ্ছে না দুদক তেজগাঁওয়ে ট্রেনে ক্রেনের আঘাত, ঢাকার সঙ্গে যোগাযোগ বন্ধ বাংলাদেশে গার্মেন্টসের স্থায়িত্বে শ্রম অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ: পিটার হাস

উত্তরায় হবে তাবলিগ জামাতের জোড় ইজতেমা, চলছে প্রস্তুতি


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

|| কাউসার লাবীব ||

৫৭তম বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা। 

তাবলিগ জামাতের মুরব্বি শাহরিয়ার মাহমুদ আওয়ার ইসলামকে জানান, আগামী ১ ডিসেম্বর থেকে তাবলীগ জামাতের পুরনো সাথীদের নিয়ে শুরু হবে এবারের জোড় ইজতেমা। চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। ৫ ডিসেম্বর মোনাজাতের মাধ্যমে জোড় শেষ হওয়ার পর আসন্ন ইজতেমাকে সফল করতে দ্বীনের মেহনতকে আরো ব্যাপক করতে সাথীরা খুরুজ হবেন।

জানা যায়, উত্তরার ১৫ নং সেক্টরের মেট্রোরেল স্টেশন সংলগ্ন খালি ময়দান জোড়ের জন্য প্রস্তুত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্কুল, কলেজ-ইউনিভার্সিটি, মাদরাসা শিক্ষক-শিক্ষার্থী, মসজিদের ইমাম-মুয়াজ্জিন-খতিব ও তাবলিগের সাধারণ সাথীরা বাস-ট্রাকে চেপে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ময়দান প্রস্তুতের জন্য ছুটে আসছেন দিয়াবাড়িতে। প্রস্তুতি চলছে ব্যাপকভাবে। এপর্যন্ত প্রায় ৬০ শতাংশ কাজ সম্পন্ন।

আরো জানা যায়, ময়দান প্রস্তুত শেষে  ১ ডিসেম্বর থেকে শুরু হবে জোড়। এখানে বয়ান ও নসিহত করবেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের তাবলিগ জামাতের মুরব্বিরা।

ধারণা করা হচ্ছে, এবারের জোড় ইজতেমায় তাবলিগের পুরোনো সাথীদের প্রায় ৬০ থেকে ৭০ হাজার মুসল্লি এখানে উপস্থিত হবে। তারা এই ময়দানে নামাজ পড়বেন, তিলাওয়াত করবেন, দ্বীনের ফিকির করবেন, দ্বীন থেকে দূরে সরে যাওয়া ভাইদেরকে কীভাবে দ্বীনের সঙ্গে জুড়ে দেওয়া যায় সেই মেহনত করবেন।

প্রসঙ্গত, সাধারণত বিশ্ব ইজতেমার আগে জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। এ জোড় ইজতেমায় তাবলীগের সব সাথীরা অংশ গ্রহণ করতে পারেন না। শুধুমাত্র তিন চিল্লার সাথীদের নিয়ে অনুষ্ঠিত হয় এ জোড় ইজতেমা।

তিন চিল্লার সাথীদের মধ্য থেকে কিছু অংশ বিশ্ব ইজতেমার আয়োজনে টঙ্গীর ইজতেমার মাঠে কাজে যোগদান করেন। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ইজতেমা মাঠের যাবতীয় কাজ সম্পন্ন করেন তারা। আর বাকী সাথীরা বিশ্ব ইজতেমার দাওয়াত নিয়ে ময়দানে বেরিয়ে পড়েন।

উল্লেখ্য, টঙ্গীর তুরাগ তীরে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম গণজমায়েত বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারিত হয়েছে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে দুই পর্বে অনুষ্ঠিত হবে ৫৭ তম বিশ্ব ইজতেমা। ইজতেমার প্রথম পর্ব ২০২৪ সালের  ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব  ৯ থেকে ১১ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের ইজতেমায় আলমী শূরাপন্থী মুসল্লিরা অংশ নেবেন। তিন দিনের প্রথম পর্বের ইজতেমা শেষ হবে ৪ ফেব্রুয়ারি। ৯ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে মাওলানা সাদ কান্ধলভির অনুসারী মুসল্লিরা অংশ নেবেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ